মহান বিজয় দিবস উপলক্ষে পাবিপ্রবির ওয়েবিনারে নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী

মহান বিজয় দিবস উপলক্ষে পাবিপ্রবির ওয়েবিনারে নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী

ছবি : প্রতিনিধি

করোনাকালীন মহামারীর সময়ে বিশবিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের স্বাভাবিক কার্যক্রম বন্ধ। কিন্তু  পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগ এই বিশ্ব করোনা মহামারীর ক্রান্তিলগ্নে ছাত্র-ছাত্রীদেরকে পড়াশুনার মধ্যে ধরে রাখা এবং পদার্থবিজ্ঞানকে ছাত্র-ছাত্রীদের মাঝে জনপ্রিয় করার জন্য বিশ্বের বিভিন্ন দেশের খ্যাতিমান পদার্থবিজ্ঞানীদের নিয়ে আন্তর্জাতিক ফিজিক্স ওয়েবিনার আয়োজন করে যাচ্ছে।

বাংলাদেশের পদার্থবিজ্ঞানীরা মনে করেন এই ওয়েবিনারগুলো পদার্থবিজ্ঞানের শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞানের বিভিন্ন শাখার উচ্চতর শিক্ষার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ইতিমধ্যে পাবিপ্রবির পদার্থবিজ্ঞান বিভাগ ১০৩টি ওয়েবিনার সফলতার সহিত আয়োজন করেছে।

ডিসেম্বর মাস বিজয়ের মাস। ২০২০ সাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ বা মুজিববর্ষ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও বিজয় দিবস উপলক্ষে ১৬ই ডিসেম্বরে পদার্থবিজ্ঞান বিভাগে একটি বিশেষ ওয়েবিনার অনুষ্ঠিত হতে যাচ্ছে।

১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত ওয়েবিনারে স্পীকার হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখবেন ১৯৯৭ সালের নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী প্রফেসর উইলিয়াম ড্যানিয়েল ফিলিপস যা পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের জন্য একটি ঐতিহাসিক দিন। এই ওয়েবিনারটির মাধ্যমে দেশের ও দেশের বাহিরের পদার্থবিজ্ঞানের সকল ছাত্র-ছাত্রীগণ নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানীর সান্নিধ্যে আসাতে পারবেন এবং অনেক কিছু শিখতে পারবেন।

ইতোমধ্যে এই আন্তর্জাতিক ফিজিক্স ওয়েবিনারগুলোতে বিশ্বসেরা পদার্থবিজ্ঞানীরা বক্তব্য দিয়েছেন এবং আগামীতে আরো অনেক খ্যাতিমান পদার্থবিজ্ঞানীরা বক্তব্য রাখবেন। ওয়েবিনারগুলো পদার্থবিজ্ঞানের শিক্ষার্থীসহ বিজ্ঞানের সকল শাখার শিক্ষার্থীদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে। ওয়েবিনারগুলো বাংলাদেশ, ভারত, আমেরিকা, আর্জেন্টিনা, চিন, তাইওয়ান, অস্ট্রেলিয়া, গ্রিস, রোমানিয়া, সুইজারল্যান্ড, ইতালি, নেদারল্যান্ড, ফ্রান্স, জার্মানি, জাপান, কানাডা, যুক্তরাজ্য, তুরস্কসহ বিশ্বের বিভিন্ন দেশের পদার্থবিজ্ঞানীদের কাছে সুখ্যাতি অর্জন করেছে।

আন্তর্জাতিক ফিজিক্স ওয়েবিনার’র সঞ্চালক ও পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. প্রীতম কুমার দাস বলেন, বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার। আর করনাকালীন এই সময়ে সরকার শিক্ষার ক্ষেত্রে যে অবদান রেখে চলেছে তা ধরে রাখতে ও শিক্ষার্থীরা যেন বিজ্ঞানমনস্কতা থেকে দূরে সরে না যায় সেই জন্য আমাদের এই ওয়েবিনারগুলো আয়োজন করা।

পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছে পদার্থবিজ্ঞানকে প্রাণবন্ত করতে আমরা আরো নতুন নতুন পদক্ষেপ গ্রহণ করবো। তিনি আরও বলেন, মুজিব শতবর্ষ ও বিজয়ের মাসে ১০০তম ওয়েবিনারে নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী প্রফেসর ডেভিড জে. ওয়াইনল্যান্ড এবং মহান বিজয় দিবস উপলক্ষে নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী প্রফেসর উইলিয়াম ড্যানিয়েল ফিলিপসকে নিয়ে দু’টি বিশেষ ওয়েবিনার আয়োজন করতে পেরে আমি ও আমার পদার্থবিজ্ঞান বিভাগ অনেক আনন্দিত। আমি এমন একটি কাজ করার সুযোগ পেয়ে নিজেকে ধন্য মনে করছি এবং গর্ববোধ করছি। তিনি সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা জানিয়েছেন।