সুন্দর চেহারা পেতে যে তিনটি বিষয় খেয়াল রাখতে হবে

সুন্দর চেহারা পেতে যে তিনটি বিষয় খেয়াল রাখতে হবে

আসলে ত্বক যতক্ষণ না ভেতর থেকে উজ্জ্বল হচ্ছে ততক্ষণ তার উজ্জ্বলতা আপনি বুঝবেন না। -সংগৃহীত

টিভির সুন্দরী অভিনেত্রী বা মডেলদের মতো ত্বক বা চেহারা কে না চায়? কিন্তু সবাই পায় না। আমাদের দৈনন্দিন জীবনধারাই এর জন্যে দায়ী। তবে আমরা হয়তো ভাবি যে সুন্দর প্রোডাক্ট ব্যবহার করলেই ত্বকের উজ্জ্বলতা ফুটে উঠবে। আসলে ত্বক যতক্ষণ না ভেতর থেকে উজ্জ্বল হচ্ছে ততক্ষণ তার উজ্জ্বলতা আপনি বুঝবেন না। এই বিশেষ উজ্জ্বলতা আসবে একমাত্র খাদ্য পন্থা নিয়ন্ত্রণ করলেই। টুকটাক কিছু বদলই একদিন আপনাকে বিশাল পরিবর্তন এনে দেবে। এই পরিবর্তন আনতে গেলে সকাল সকাল ঘুম থেকে ওঠার অভ্যাস অবশ্যই রাখতে হবে আপনাকে। তাই পেট পরিষ্কার রাখতে এই হেলথ ড্রিঙ্কসগুলো পান করতে ভুলবেন না সকালে উঠেই।
 
১. মধু-লেবুর পানি: ঈষদুষ্ণ গরম হলে ২ চামচ মধু ও এক টেবিল চামচ লেবুর রস মেশান। এটি শরীরের যাবতীয় একটি-অক্সিডেন্ট বের করে শরীরকে তাজা করতে সাহায্য করে। আবার ওজন কমাতেও এর গুরুত্বকে অস্বীকার করলে চলবে না। মধু ত্বককে আদ্র রাখে। আবার লেবুতে ভিটামিন সি আছে যা ত্বককে পুনরুজ্জীবন দান করতে পারে।

২. ফলের রস: দিনে একটা ফল খাওয়া খুব দরকারি। আজকাল যেভাবে আমাদের কাজের চাপ বাড়ছে তাতে মাথা ঠান্ডা রাখতে ও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রাকৃতিক উপায় ছাড়া ভালো ফল আর কিছুতেই পাওয়া যায় না। তাই আপনি ব্রেকফাস্টের সঙ্গে ফলের রস খেতেই পারেন প্রতিদিন। গাজর, বিট, বেদনা খুব ভালো ত্বকের জন্যে। এতে শরীরে রক্ত চলাচলও ভালো হয়ে যায়।

৩. পানি থেরাপি: সঠিক পরিমাণে পানি পান যে আপনাকে কী কী লাভ দিতে পারে তা গুণে বলা অসম্ভব। যে কোনো রোগের সুস্থতার পথে একটাই দাবি কার্যকর তা হলো পানি পান। আমাদের শরীরে ৭৫% তরল থাকে। তা কোনোভাবে কমে গেলেই নান সমস্যা শুরু হয় শরীরে। সুস্থ থাকতে গেলে প্রতিদিন আপনাকে ৪.৫ থেকে ৫.৫ লিটার পানি পান করতেই হবে। তাই সকালে উঠেই চেষ্টা করবেন ১ গ্লাস পানি পান করতে। এরপর মাঝে মাঝেই তৃষ্ণা না পেলেও পানি পান করতে হবে। -কোলকাতা২৪