পাবনা জেলায় ৮ হাজার ৫১ মেট্রিক টন বোরো ধান সংগ্রহের অভিযান শুরু

পাবনা জেলায় ৮ হাজার ৫১ মেট্রিক টন বোরো ধান সংগ্রহের অভিযান শুরু

ছবি : প্রতিনিধি

অভ্যন্তরীণ বোরো ধান সংগ্রহ-২০২১ মৌসুমে পাবনা জেলার নয় উপজেলাতে মোট ৮ হাজার ৫১ মেট্রিকটন  বোরো ধান সংগ্রহ অভিযান শুরু হয়েছে।

পাবনা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, এ বছর পাবনা জোলার নয় উপজেলায় ৫৮ হাজার ২ শ’ ৭০ হেক্টর জমি বোরো আবাদের লক্ষ্যমাত্রার বিপরীতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লক্ষ ৬২ হাজার ৭ শ’ ৬৭ মেট্রিকটন ধান। তাই অনায়াসেই সরকারি সংগ্রহ পরিপূর্ণ হবে বলে কর্মকর্তাদের প্রত্যাশা।

পাবনা সদর খাদ্য গুদামে ধান সংগ্রহের উদ্বোধন করা হয়েছে পাবনায়। বুধবার (২৮ এপ্রিল)  বিকেলে সদর এলএসডি প্রাঙ্গণে প্রধান অতিথি থেকে বোরো ধান সংগ্রহের উদ্বোধন করেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও পাবনা সদর-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স। এসময় জেলা খাদ্য নিয়ন্ত্রক মুহাম্মদ তানভীর রহমান,উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা আক্তার রেইনা,উপজেলা কৃষি কর্মকর্তা হাসান রশিদ হুসাঈনী,উপজেলা খাদ্য নিয়ন্ত্রক একেএম শহিদুল হক, সদর এলএসডি’র ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবা পারভীর,নুরপুর এলএসডিয’র ভারপ্রাপ্ত কর্মকর্তা রেজাউল করিমসহ অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 উপজেলা খাদ্য নিয়ন্ত্রক জানান,এ মৌসুমে সদর উপজেলার ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ১,৩৩৭ মেট্রিক টন প্রতি কেজি  সংগ্রহ মূল্য ২৭ টাকা। ধান সংগ্রহ চলবে ২৮ এপ্রিল  হতে ১৬ আগষ্ট ২০২১ পর্যন্ত।

চাটমোহর উপজেলার অভ্যন্তরীণ বোরো ধান সংগ্রহ কার্যক্রম বুধবার দুপুরে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অধিদপ্তরের আয়োজনে রেলবাজার খাদ্যগুদামে  উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈকত ইসলাম। এ সময় উপজেলা কৃষি কর্মকর্তা এ এ মাসুম বিল্লাহ, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা শরিফুল ইসলাম, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব আব্দুল কুদ্দুসসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা শরিফুল ইসলাম জানান, চলতি মৌসুমে উপজেলায় মোট ১ হাজার ২’শ ১৪ মেট্রিকটন বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্বারণ করা হয়েছে। কৃষকের অ্যাপ এর মাধ্যমে অনলাইনে আবেদনকৃত প্রকৃত কৃষকের কাছ থেকে ধান ক্রয় করা হবে। আগামী ১০ মে পর্যন্ত কৃষক অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন শেষ হলে প্রকৃত কৃষক যাচাই বাচাই করে লটারীর মাধ্যমে ২৭ টাকা কেজি দরে গুদামে ধান বিক্রি করতে পারবেন।

চলতি মওসুমে বেড়া উপজেলায় গম ও ধান সংগ্রহ অভিযান শুরু হয়েছে। বুধবার দুপুরে বেড়া উপজেলা পরিষদ হল রুমে উন্মুক্ত লটারির মাধ্যমে ৪০০ কৃষক নির্বাচিত হয়েছেন। কৃষি কার্ডের মাধ্যমে নির্বাচিত প্রত্যেক কৃষকের কাছ থেকে এক থেকে তিন টন পর্যন্ত গম ক্রয় করা হবে। উন্মুক্ত লটারি উপলক্ষে সামাজিক দুরত্ব বজায় রেখে উপজেলা নির্বাহী অফিসার সবুর আলীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ও বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান রেজাউল হক বাবু, ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মেসবাউল হক, মহিলা ভাইস চেয়ারম্যান শায়ল সারমিন ইতি, উপজেলা খাদ্য নিয়নন্ত্রক শিরিনা আক্তার। এছাড়া ওসিএলএসডি মাসুদ রানা, কৃষি বিভাগের অন্যান্য কর্মকর্তরা উপস্থিত ছিলেন। উদ্বোধনি বক্তব্য দেন বেড়া উপজেলা কৃষি অফিসার মসকর আলী।

প্রধান অতিথি বলেন, আগে সিডিকেট সদস্যরা কৃষকদের কাছ থেকে কার্ড কিনে গম, ধান খাদ্য গুদামে সরবরাহ করেছে। এতে কৃষকরা সরকারের ক্রয় সুফল থেকে বি ত হয়েছে। এবার যেন সিন্ডিকেট সে সুযোগ না পায় এবং প্রকৃত কৃষকরা যেন হয়রানির শিকার না হয়। সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার বলেন, কৃষকরা খাদ্যগুদামে গম, ধান দিতে এসে কোন রকম হয়রানির শিকার যেন না হয়। তিনি বলেন, এক সপ্তাহের মধ্যে লক্ষ্যমাত্রা পূরণ না হলে কৃষকদের উপজেলার সকল কৃষকদের জন্য গম সরবরাহ উন্মুক্ত করে দেয়া হবে।

বেড়া উপজেলা খাদ্য নিয়নন্ত্রক শিরিনা আক্তার বলেন, সরকারের অভ্যন্তরীণ গম সংগ্রহ অভিযানে সরাসরি কৃষকদের কাছ থেকে এক হাজার ২০১ মেট্রিক টন গম এবং ৬০৪ টন ধান ক্রয় করা হবে। এরমধ্যে একটি পৌরসভা ও ৯টি ইউনিয়ন থেকে এই গম ক্রয় করা হবে। প্রতি কেজি গম ২৮ টাকা এবং ধান ২৭ টাকা দরে ক্রয় করা হবে। পরে বিকেল সাড়ে ৩ টায় খাদ্যগুমে উপজেলা চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী অফিসার তিন টন গম, তিন টন বোরো ধান কিনে সরকারের অভ্যন্তরীণ গম ও ধান সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন।

আমন সংগ্রহ মৌসুমে ঈশ্বরদীর দু’টি সরকারি খাদ্যগুদামে ধান ও চাল সংগ্রহ অভিযান বুধবার উদ্বোধন করা হয়েছে। এবারে মোট ১১ হাজার ১ শ’৫৬ মেট্রিক টন চাল ও ২ শ’৮৫ মেট্রিক টন আমন ধান ঈশ্বরদী এলএসডি ও মুলাডুলি সিএসডি খাদ্যগুদামে সংগ্রহ করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাবনা জেলা মিল মালিক গ্রুপের সাধারণ সম্পাদক ফজলুর রহমান মালিথা, উপজেলার ভাইস চেয়ারম্যান আতিয়া ফেরদৌস কাকলি, ঈশ্বরদী খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা তরিকুল ইসলাম, মুলাডুলির ম্যানেজার বিকাশ কুমার, ঈশ্বরদী মিল মালিক গ্রুপের সভাপতি জুলমত হায়দার, সাধারণ সম্পাদক শামসুল আলম ওরফে সোটকা বিশ্বাস প্রমূখ।ঈশ্বরদী খাদ্যগুদামের এসএমও তরিকুল ইসলাম জানান, বিগত বোরো মৌসুমে ঈশ্বরদী খাদ্যগুদামে বরাদ্দ ছিল ৭,৫৮১ মে:টন চাল। সঙগ্রহ হয়েছে ৫,০৪৯.৮৭০ মে:টন। অন্যান্য এলাকার তুলনায় ঈশ্বরদীতে সংগ্রহের পরিমাণ তুলনামূলক ভাল বলে তিনি জানিয়েছেন।

খাদ্য নিয়ন্ত্রক অফিস সূত্রে জানা গেছে, জেলায় এবার ৮ হাজার ৫১ মেট্রিকটন বোরোধান সংগ্রহের লক্ষ মাত্রা নির্ধারণ করা হয়েছে।পাবনা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, এ বছর পাবনা জোলার নয় উপজেলায় ৫৮ হাজার ২ শ’ ৭০ হেক্টর জমি বোরো আবাদের লক্ষ্যমাত্রার বিপরীতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লক্ষ ৬২ হাজার ৭ শ’ ৬৭ মেট্রিকটন ধান।