লকডাউন বাড়বে কি না জানা যাবে আজ

লকডাউন বাড়বে কি না জানা যাবে আজ

লকডাউন বাড়বে কি না জানা যাবে আজ-

করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশে  চলমান লকডাউন বা বিধিনিষেধ শেষ হচ্ছে আজ রবিবার (২৩ মে) মধ্যরাত থেকে। তাবে এই চলমান লকডাউন বা বিধিনিষেধের মেয়াদ আরো এক সপ্তাহ বাড়কে কি না  তা আজই জানা জাবে। 

 জানা গেছে, বিধিনিষেধ আরও সাত দিন বাড়িয়ে ৩১ মে পর্যন্ত বহাল রাখার সুপারিশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। তবে জাতীয় কারিগরি পরামর্শক কমিটিও বিধিনিষেধের মেয়াদ বাড়ানোর পক্ষে।

গতকাল শনিবার বিকেল পর্যন্ত প্রধানমন্ত্রীর কাছ থেকে কোনো সিদ্ধান্ত আসেনি। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে আজ রোববার। বিশেষজ্ঞদের আশঙ্কা সত্যি প্রমাণ করে ঈদকেন্দ্রিক চলাচলকে কেন্দ্র করে আবারও বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। এদিকে আরও এক সপ্তাহ সময় বাড়িয়ে ভারতের সঙ্গে আগামী ৩১ মে পর্যন্ত সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
এদিকে নতুন করে বিধিনিষেধ দেওয়া হলে স্বাস্থ্যবিধি মানাসহ কিছু নির্দেশনা দিয়ে আজ রোববারই প্রজ্ঞাপন জারি করা হতে পারে। 

এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সাংবাদিকদের বলেছেন, লকডাউন নিয়ে পর্যালোচনা চলছে। সিদ্ধান্ত আসেনি। সিদ্ধান্ত আসামাত্র গণমাধ্যমকে জানানো হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাস সংক্রমণ রোধে গত ৫ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সারা দেশে শুরু হয় সরকারি বিধিনিষেধ বা লকডাউন। তবে সেই লকডাউন কয়েক ধাপে ২৩ মে রবিবার মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়।