ইমিউনিটি বাড়াতে চান ? খালি পেটে খেতে পারেন এই খাবার গুলি

ইমিউনিটি বাড়াতে চান ? খালি পেটে খেতে পারেন এই খাবার গুলি

ইমিউনিটি বাড়াতে চান ? খালি পেটে খেতে পারেন এই খাবার গুলি-

করোনার দ্বিতীয় ঢেউয়ের ফলে প্রতিনিয়ত অনেক মানুষ সংক্রমিত হচ্ছেন। অক্সিজেন পাওয়া নিয়ে সমস্যা, হাসপাতালে বেডের অভাব, মন্থর গতিতে চলা ভ্যাকসিনেশন পরিস্থিতি আরও জটিল করে দিয়েছে। এই পরিস্থিতিতে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির ওপর জোর দেওয়া উচিত। কারণ এই পরিস্থিতিতে আমাদের ইমিউনিটি মারাত্মক করোনা ভাইরাস সংক্রমণ থেকে রক্ষা করতে পারবে। বেশ কিছু সহজ উপাদান খালি পেটে খাদ্য আকারে গ্রহণ করলে সেটা ইমিউনিটি বৃদ্ধি করতে সাহায্য করে। খালি পেটে খাওয়ার প্রধান কারণ হলো পেটে খালি থাকলে আমাদের হজমের সিস্টেম ভালো ভাবে কাজ করে, ফলে উপাদান গুলি গ্রহণ করলে তার যথাযথ কার্যকারিতা পাওয়া যায়। আসুন জেনে নেওয়া যাক কোন কোন খাবার গুলি খালি পেটে খেলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।
 
১. রসুন: রসুন অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকে। যা প্রাকৃতিক ভাবে সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়াও রসুন ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। হার্ট ও ফুসফুস কে ভালো রাখতে সাহায্য করে রসুন। সকালে খালি পেটে রসুন খেলে এই রকম অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ১-২ কোয়া রসুন উষ্ণ গরম পানির সাথে খাওয়া যেতে পারে।

২. আমলকী: আমলকী ভিটামিন সি সম্বৃদ্ধ। এটা আমাদের অনেকেরই জানা যে ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। আমলকী মিহি করে কেটে সকাল বেলা খালি পেটে গরম পানির সঙ্গে খাওয়া যেতে পারে। আমলকীতে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট যা হজমেও সাহায্য করে। এছাড়াও আমলকী খেলে চুল ও ত্বক ভালো থাকে।

৩. মধু: সকালে ঘুম থেকে উঠে খালি পেটে উষ্ণ গরম পানির সঙ্গে এক চামচ মধু খেলে ওজন কমানোর পাশাপাশি, ত্বকের স্বাস্থ্য রক্ষা ও ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। এই পানীয়তে আপনি চাইলে পাতি লেবুর রস ও মিশিয়ে নিতে পারেন যা ভিটামিন সি সম্বৃদ্ধ। এই পানীয় ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। -কোলকাতা২৪