ভারতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সম্ভাবনা নাকচ করলেন ইমরান খান

ভারতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সম্ভাবনা নাকচ করলেন ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান-

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের সঙ্গে তার দেশের উত্তেজনাপূর্ণ কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক স্বাভাবিক করার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। তিনি বলেছেন, এটি করলে তা হবে কাশ্মিরবাসীর প্রতি বিশ্বাসঘাতকতা।

ইমরান খান সোমবার রাজধানী ইসলামাবাদে এক বক্তৃতায় এ মন্তব্য করেন। পাকিস্তান কখনো কাশ্মিরীদের রক্তের বিনিময়ে আপোষ করবে না- উল্লেখ করে পাক প্রধানমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে স্থগিত হয়ে যাওয়া আলোচনা কেবল তখনই শুরু হবে যখন নয়াদিল্লি কাশ্মিরের বাতিল করা বিশেষ মর্যাদা পুনর্বহাল করবে।

ভারত সরকার ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেয়। এর জের ধরে কাশ্মিরে ব্যাপক বিক্ষোভ এবং রাজনৈতিক মহলে নিন্দা ও ধিক্কারের ঝড় ওঠা সত্ত্বেও ওই মর্যাদা ফিরিয়ে দেয়নি নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন নয়াদিল্লির উগ্র হিন্দুত্ববাদী সরকার।

উল্টো কাশ্মিরের ওপর লকডাউন আরোপ করে সেখানে ব্যাপাক ধরপাকড় অভিযান চালায় মোদি সরকার। ওই ঘটনার প্রতিবাদে পাকিস্তান ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক স্থগিত করে এবং কূটনৈতিক সম্পর্ককে সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনে।

ইমরান খানের বক্তব্য এমন সময় প্রকাশিত হলো যখন গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে যে, চলতি বছর জানুয়ারি মাসে দু’দেশের নিরাপত্তা কর্মকর্তারা দ্বিপক্ষীয় সম্পর্কের অচলাবস্থা নিরসনের লক্ষ্যে সংযুক্ত আরব আমিরাতে বৈঠকে মিলিত হয়েছেন। -পার্সটুডে