ডুবে গেল ইরানি নৌবাহিনীর দ্বিতীয় বৃহত্তম রণতরী

ডুবে গেল ইরানি নৌবাহিনীর দ্বিতীয় বৃহত্তম রণতরী

ইরানি নৌবাহিনীর দ্বিতীয় বৃহত্তম রণতরী ‘জাস্ক' - ছবি : সংগৃহীত

ইরানের নৌবাহিনীর একটি জাহাজে আগুন লেগে তা সাগরে ডুবে গেছে। 'জাস্ক' নামের জাহাজটি নৌবাহিনীর প্রশিক্ষণ ও লজিস্টিক জাহাজ হিসেবে ব্যবহার হয়ে আসছিল। এটি ছিল ইরানি নৌবাহিনীর দ্বিতীয় বৃহত্তম জাহাজ। তবে কিভাবে তাতে আগুন লেগেছে, তা স্পষ্ট নয়। ডুবে যাওয়ার সময় এটি হরমুজ প্রণালীর কাছে কৌশলগত গুরুত্বপূর্ণ স্থানে মোতায়েন ছিল।

মঙ্গলবার হরমুজ প্রণালীর কাছে ওমান উপসাগরে জাহাজটিতে আগুন লাগে। এরপর প্রায় ২০ ঘণ্টা ধরে চেষ্টা চালিয়েও জাহাজটিকে রক্ষা করা সম্ভব হয়নি। তবে জাহাজের ৪০০ জন ক্রু ও প্রশিক্ষণার্থীকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে মাত্র ৪০ জন সামান্য আহত হয়েছেন।

ইরানের নৌবাহিনীর মুখপাত্র বলেছেন, জাহাজের ইঞ্জিন রুম থেকে আগুনের সূত্রপাত হয়ে তা ক্রমেই পুরো জাহাজে ছড়িয়ে পড়ে। এটি এই অঞ্চলের দ্বিতীয় বৃহত্তম জাহাজ হিসেবে পরিচিত ছিল। ইরানের সর্ববৃহৎ জাহাজ মাকরানের পরেই ছিল এর অবস্থান।

পারস্য উপসাগরে ইরানের দ্বীপ জাস্কের নামে এটির নামকরণ করা হয়েছিল।

ইরানের এই জাহাজটি দীর্ঘ ৪০ বছর ধরে নৌবাহিনীর প্রশিক্ষণ ও লজিস্টিক জাহাজ হিসেবে ব্যবহৃত হয়েছে। জাহাজটি নির্মিত হয়েছিল ব্রিটেনে। এটি ১৯৭৯ সালের ইরানি বিপ্লবের সামান্য আগে চালু হয়েছিল। ১৯৮৪ সালে এটি ইরানি নৌবাহিনীতে যোগ দেয়।

ঘটনার তদন্ত চলছে এবং খুব শিগগিরই এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করা হবে বলে ইরানের নৌবাহিনীর মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছে। -পার্স টুডে