করোনা ও অ্যালার্জির পার্থক্য বুঝবেন কীভাবে? জেনে নিন

করোনা ও অ্যালার্জির পার্থক্য বুঝবেন কীভাবে? জেনে নিন

মানবজাতি নিজের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের প্রতি আগের তুলনায় অনেক বেশি সচেতন হয়ে উঠেছেন-

করোনা ভাইরাসের আগমনের সময় থেকেই সমগ্র পৃথিবীতে মানুষের জীবন যাত্রার আমূল পরিবর্তন হয়েছে। জীবনের প্রতি দৃষ্টিভঙ্গি এবং তাদের স্বাস্থ্য সম্পর্কে ধারণা নিয়মিত পরিবর্তন হয়ে চলেছে। বিশ্ব সম্পর্কে ধারণা সম্পূর্ণ বদলে গেছে। কিন্তু সব খারাপের মধ্যে ভালো দিক হল মানবজাতি নিজের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের প্রতি আগের তুলনায় অনেক বেশি সচেতন হয়ে উঠেছেন। কিন্তু সচেতনতার সঙ্গে সঙ্গে ভুল ধারণা ও বিভিন্ন বিষয় নিয়ে সংশয় আমাদের মনে জন্ম নিচ্ছে। করোনা আক্রান্ত হওয়ার উপসর্গ নিয়ে সংশয়ের পরিমাণ সর্বাধিক। জ্বর বা অ্যালার্জির উপসর্গের সঙ্গে করোনা উপসর্গের অনেক মিল রয়েছে, তাই সংশয়ের সম্ভাবনা ক্রমে বেড়ে চলেছে।  কিন্তু কীভাবে আমরা বুঝবো যে কোনটা অ্যালার্জি আর কোনটা করোনা? আসুন জেনে নেওয়া যাক।

করোনা ও অ্যালার্জির পার্থক্য
কোভিড ১৯ বা করোনা: এই সংক্রমন ঘটে যখন আমাদের দেহ SARS- COV2 ভাইরাস স্ট্রেনের সংস্পর্শে আসে। এটি একটি অত্যন্ত ছোঁয়াচে রোগ যা মানবদেহের শ্বাস প্রশ্বাস জনিত প্রক্রিয়ার ওপর মারাত্বক প্রভাব ফেলে। শারীরিক যোগাযোগ বা বাতাসের মাধ্যমে এই সংক্রমন হতে পারে।

অ্যালার্জি: অ্যালার্জির সম্ভাবনা ঘটে যখন রোগ প্রতিরোধ ক্ষমতা সঙ্গে কোনো অযাচিত বস্তুর যোগসূত্র স্থাপিত হয়। একে অনেক সময় হে ফিভার (Hay fever) ও বলা হয়। এই রোগ এক ব্যক্তির থেকে অন্য ব্যক্তির মধ্যে সঞ্চারিত হয়না কারন ব্যক্তি বিশেষে আলাদা আলাদা বস্তুর ব্যবহারের অ্যালার্জির সম্ভাবনা থাকে। বেশিরভাগ ক্ষেত্রে বাদাম, ধুলো থেকে অ্যালার্জি হয়।

কোভিড ১৯ ও অ্যালার্জির উপসর্গ
 
কোভিড ১৯: এই রোগে আক্রান্ত হলে যে উপসর্গ গুলো দেখা যায় সেই গুলো হলো

∆ ক্লান্তি 
∆ কফ
∆ শ্বাস প্রশ্বাসের সমস্যা
∆ জ্বর 
∆ স্বাদ ও গন্ধ চলে যাওয়া

অ্যালার্জি: অ্যালার্জি হলে যে যে উপসর্গ গুলি দেখা যায় সেই গুলো হলো

∆ নাক দিয়ে পানি পড়া
∆ হাঁচি
∆ ত্বক, নাক অথবা চোখে চুলকানি 
∆ ফোলা ভাব  -কোলকাত২৪