বন্ধ হয়ে গেল হংকংয়ের গণতন্ত্রপন্থী শেষ সংবাদপত্রটিও

বন্ধ হয়ে গেল হংকংয়ের গণতন্ত্রপন্থী শেষ সংবাদপত্রটিও

বন্ধ হয়ে গেল হংকংয়ের গণতন্ত্রপন্থী শেষ সংবাদপত্রটিও - ছবি : সংগৃহীত

হংকংয়ে বাকস্বাধীনতা খর্ব করতে সাম্প্রতিক সময়ে চীন ও হংকং কর্তৃপক্ষের নেয়া বিভিন্ন সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছিল অ্যাপল ডেইলি। একারণে সরকারের রোষানলে পড়ে পত্রিকাটি বন্ধ করে দিতে বাধ্য হন মালিকপক্ষ।

গণতন্ত্র সমর্থন করে হংকংয়ে এমন কিছু অনলাইন মিডিয়া আছে। তবে এই ঘরানার একমাত্র দৈনিক ছিল ‘অ্যাপল ডেইলি’। বৃহস্পতিবার তার শেষ সংস্করণ বের হয়েছে। সাধারণত দৈনিক ৮০ হাজার কপি পত্রিকা বের হতো। কিন্তু শেষ দিন ১০ লাখ কপি ছাপা হয়েছিল। সকাল সাড়ে ৮টার মধ্যে সব বিক্রি হয়ে যায়। এ দিন লাইন ধরে মানুষকে অ্যাপল ডেইলি কিনতে দেখা যায়।

১৯৯৫ সালে পত্রিকাটির যাত্রা শুরু হয়েছিল। হংকংয়ে বাকস্বাধীনতা খর্ব করতে সাম্প্রতিক সময়ে চীন ও হংকং কর্তৃপক্ষের নেয়া বিভিন্ন সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছিল অ্যাপল ডেইলি।

২০১৯ সালে হংকংয়ে গণতন্ত্রের সমর্থনে বিশাল বিক্ষোভ হয়েছিল। একারণে জাতীয় নিরাপত্তা আইন নামে একটি নতুন আইন করা হয়। সেই আইন ব্যবহার করে গত সপ্তাহে সম্পাদক ও কর্মকর্তাসহ অ্যাপল ডেইলির পাঁচজনকে গ্রেফতার করা হয়েছিল। এ ছাড়া প্রায় সাড়ে ১৯ কোটি টাকা মূল্যের সম্পদ বাজেয়াপ্ত করে পুলিশ। একারণে পত্রিকাটি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

বুধবার অ্যাপল ডেইলির শেষ দিন- এই খবর জানাজানি হওয়ার পর সন্ধ্যায় অফিসের সামনে প্রায় ১০০-এর মতো মানুষ জড়ো হয়েছিলেন। ছবিতে অ্যাপল ডেইলির কর্মীদের জড়ো হওয়া সমর্থকদের ধন্যবাদ দিতে দেখা যাচ্ছে।

ছবিতে অ্যাপল ডেইলির এক কর্মীকে শেষ সংস্করণ নিয়ে কাজ করতে দেখা যাচ্ছে। এই সংস্করণে ছাপা হওয়া এক ছবিতে পত্রিকার এক সদস্যকে অফিসের বাইরে জড়ো হওয়া সমর্থকদের উদ্দেশ্যে হাত নাড়তে দেখা গেছে। শিরোনাম দেয়া হয়েছে এমন- ‘হংকংয়ের বাসিন্দারা বৃষ্টিতে দাঁড়িয়ে ব্যথিত মনে বিদায় জানাচ্ছে, আমরা অ্যাপল ডেইলিকে সমর্থন করি।’ -ডয়চে ভেলে