মিয়ানমার সেনাবাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের আরেক দফা নিষেধাজ্ঞা

মিয়ানমার সেনাবাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের আরেক দফা নিষেধাজ্ঞা

মিয়ানমারের সামরিক বাহিনীর প্রধান - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র শুক্রবার (০২ জুলাই) মিয়ানমার সেনাবাহিনীর কর্মকর্তা ও সেনাবাহিনীর সঙ্গে জড়িত ব্যক্তি ও সংস্থাগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে। দক্ষিণ-পূর্ব এশীয় দেশটিতে ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র এই নিষেধাজ্ঞার ঘোষণা দিলো।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় গণতন্ত্রপন্থী সমর্থকদের ওপর সরকারী দলের মারণাস্ত্র ব্যবহারের জন্য সাতজন শীর্ষ সামরিক কর্মকর্তার ওপর আনুষ্ঠানিকভাবে নিষেধাজ্ঞা আরোপ করে। পূর্বের নিষেধাজ্ঞা আরোপিত কর্মকর্তাদের পরিবারের ১৫ জন সদস্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এদের 'আর্থিক যোগাযোগ' সামরিক কর্মকর্তাদের অসাধু উপায়ে অর্জিত অর্থে অবদান রেখেছে।

অর্থ মন্ত্রণালয়ের বিবৃতিতে জোর দিয়ে বলা হয়েছে এই নিষেধাজ্ঞা মিয়ানমারের নাগরিকদের লক্ষ্য করে নয়। এর লক্ষ্য হচ্ছে যুক্তরাষ্ট্রে এই ২২ জনের যে সব সম্পদ থাকতে পারে তা থেকে তাদের বিচ্ছিন্ন করে মিয়ানমারের সামরিক বাহিনীর ওপর আর্থিক বোঝা বৃদ্ধি করা। পরিপূরক পদক্ষেপ হিসেবে, যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ মিয়ানমার সেনাবাহিনীর চলমান পদক্ষেপকে সমর্থন করে এমন চারটি প্রতিষ্ঠানের বাণিজ্য রফতানির ওপর বিধিনিষেধ আরোপ করেছে।