সংক্রমণের আশঙ্কা কমাতে বদলাতে হবে টিকাকরণের ধরন- গবেষণা

সংক্রমণের আশঙ্কা কমাতে বদলাতে হবে টিকাকরণের ধরন- গবেষণা

অবস্থার সঙ্গে দ্রুত বদলাতে হবে টিকাকরণের ধরন-

করোনা সংক্রমণ ছড়ানোর গতি দিন দিন বাড়ছে বাংলাদেশে। রবিবার (০৪ জুলাই) দেশে ২৪ ঘন্টায় রেকর্ড ১৫৩ জন মারা গেছে। আর আক্রান্ত হয়েছেন ৮৬৬১ জন। ভারতের পর বাংলাদেশের আবস্থাও ভয়াবহের দিকে যাচ্ছে। ভারতীয় ধরণ ডেল্টা বা ডেল্টা প্লাস বেশি সংক্রমনের জন্য দায়ি করা হচ্ছে।

কিন্তু একই সঙ্গে আশঙ্কা বাড়ছে ডেলটা বা ডেলটা প্লাসের মতো করোনাভাইরাসের প্রজাতি নিয়েও। ভবিষ্যতে করোনার সঙ্কট কি আবার বাড়তে পারে? সম্প্রতি ভারত ও আশপাশের দেশে কোভিডের ভবিষ্যৎ নিয়ে ল্যানসেট হেলথ-এ একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

গবেষণাপত্রে দাবি করা হয়েছে, আগামী দিনে ভারতে করোনার বিষয়টি আবার ভয়াবহ হয়ে দাঁড়াবে কি না, তা নির্ভর করবে, টিকাকরণের উপর। টিকাকরণের ক্ষেত্রে খুব সচেতন ভাবে কতগুলি জিনিস মাথায় রাখতে বলা হয়েছে এই গবেষণাপত্রে। তাতে সংক্রমণের হার অনেকটাই কমানো যাবে বলে আশা করা হয়েছে।

বলা হয়েছে, টিকাকরণের পরিকল্পনা এমন ভাবে করতে হবে, তা যেন অবস্থা ভেদে সহজেই বদলে ফেলা যায়। মানে, কখনও কোথাও সংক্রমণের আশঙ্কা দেখা দিলে, বা পরিস্থিতির রদবদল হলে তার সঙ্গে সামঞ্জস্য রেখে বদলে ফেলতে হবে টিকাকরণের পরিকল্পনাটিকেও।

শুধু এটাই নয়, স্বাভাবিক অবস্থায় যে গতিতে টিকাকরণ হয়, তা বদলাতে হবে বলেও পরামর্শ দেওয়া হয়েছে এখানে। অনেক বেশি তত্পরতার সঙ্গে টিকাকরণের কাজটি করতে হবে বলে দাবি করা হয়েছে। -আনন্দবাজার