বিশ্বে করোনায় মৃত্যু ৪০ লাখ ৮ হাজারের বেশি

বিশ্বে করোনায় মৃত্যু ৪০ লাখ ৮ হাজারের বেশি

বিশ্বে করোনায় মৃত্যু ৪০ লাখ ৮ হাজারের বেশি

বিশ্বব্যাপী তাণ্ডব চালানো করোনাভাইরাসের কারণে এখনো স্বস্থি ফিরেনি মানুষের মাঝে। দিন যতই যাচ্ছে ততই ভয়ংকর রূপ নিচ্ছে মহামারি এ ভাইরাস। প্রতিদিন বেড়েই চলছে মৃতের সংখ্যা, আক্রান্তও হচ্ছেন লাখ লাখ মানুষ। মহামারি এ ভাইরাসের নতুন ভারতীয় ধরন মানুষের মনে আতঙ্ক আরও বাড়িয়ে দিয়েছে। বেশ কয়েকটি করোনার টিকা আবিষ্কার হলেও এখনো কাটেনি শঙ্কা। গত ২৪ ঘন্টায় বিশ্বে ৮ হাজারেরও বেশি মানুষ মৃত্যুবরণ করেছেন।

করোনাভাইরাস সংক্রান্ত পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, বুধবার (৭ জুলাই) সকাল পর্যন্তা বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ৫৩ লাখ ৫৯ হাজার ৫২৪ জন। মৃত্যু হয়েছে ৪০ লাখ ৮ হাজার ৬৮১ জনের। কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন ১৬ কোটি ৯৭ লাখ ৬ হাজার ৮৪৬ জন।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬ লাখ ২১ হাজার ৬৬৩ জনের। এছাড়া করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৪৬ লাখ ২২ হাজার ১৮১ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৯১ লাখ ৪৪ হাজার ৮২৩ জন।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ভারত। এশিয়ার মধ্যে করোনায় সবচেয়ে বিপর্যস্ত অবস্থা দেশটির। ভারতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ৩ কোটি ৬ লাখ ৬২ হাজার ৮৯৬ জন। মারা গেছেন ৪ লাখ ৪ হাজার ২৪০ জন। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৯৭ লাখ ৯১ হাজার ৯৬৭ জন।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮৮ লাখ ৫৫ হাজার ১৫ জন। তাদের মধ্যে মারা গেছেন ৫ লাখ ২৭ হাজার ১৬ জন। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৭২ লাখ ৬২ হাজার ৬৪৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে কোভিড-১৯ সংক্রমণ শুরু হয়। বাংলাদেশসহ বিশ্বে ২১৮ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতি এ ভাইরাস।