কুবির কেন্দ্রীয় লাইব্রেরিতে রিমোট এক্সেস পোর্টাল উদ্বোধন

কুবির কেন্দ্রীয় লাইব্রেরিতে রিমোট এক্সেস পোর্টাল উদ্বোধন

কুবির কেন্দ্রীয় লাইব্রেরিতে রিমোট এক্সেস পোর্টাল উদ্বোধন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) কেন্দ্রীয় লাইব্রেরিতে অনলাইন ভিত্তিক রিমোট এক্সেস পোর্টাল উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (৮ জুলাই) সকাল ১১ টায় অনলাইন প্লাটফর্ম জুমে এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে পোর্টালটির উদ্বোধন করা হয়। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি ও কোর নলেজ লিমিটেডের উদ্যোগে এবং বই ক্রয় কমিটির আহবায়ক অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, আমাদের শিক্ষক শিক্ষার্থী যারা বিভিন্ন দেশে আছে তারাও আজ আমাদের এ ই-রিসোর্সের সাথে যুক্ত হতে পারবে। এটার ব্যাপক ব্যবহার হতে পারে। পৃথিবীর অত্যাধুনিক বিশ্ববিদ্যালয়ে যেসব সুবিধা পাওয়া যায় তা আমরা এখন ব্যবহার করতে পারব। তিনি আরও বলেন, আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবার।

এখানে কোন আলাদা স্বত্বা নেই। এখানে আমাদের ক্রেডিট হচ্ছে সবাই মিলে। আমরা যে অনেককিছু করতে পারি কুমিল্লা বিশ্ববিদ্যালয় হচ্ছে তার প্রকৃষ্ট উদাহরণ। সবাইকে একসাথে মিলে বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের কথা চিন্তা করার আহবান জানিয়ে উপাচার্য বলেন, আমরা সবাই একসাথে থাকলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অগ্রগতি ঠেকানো সম্ভব না। উদ্বোধনী অনুষ্ঠান শেষে কোর নলেজ লিমিটেডের এবং কাস্টমার সাকসেস ম্যানেজার মাইনুর রশিদ রিমোট এক্সেস পোর্টাল সম্পর্কে বিভিন্ন বিভাগের শিক্ষকদের প্রশিক্ষণ দেন।

জানা যায়, শিক্ষক-শিক্ষার্থীদের রিমোট এক্সেস সুবিধা প্রদানের মাধ্যমে কেন্দ্রীয় লাইব্রেরির ই-বুকস্, ই-জার্নাল ব্যবহারের সুবিধা দেওয়ার জন্য এ উদ্যোগ নেওয়া হয়। https://coulibrary.remotexs.co এই ওয়েব এড্রেসে গিয়ে শিক্ষক শিক্ষার্থীরা পোর্টালে এক্সেসের জন্য আবেদন করতে পারবে।

এক্ষেত্রে ক্রিয়েট একাউন্ট অপশনে গিয়ে তাদের প্রয়োজনীয় তথ্য দিয়ে অ্যাকাউন্ট খোলার আবেদন করলে লাইব্রেরি কর্তৃপক্ষ যাচাই বাচাই করে অনুমতি প্রদান করবে। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ ও বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ। আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সহকারী লাইব্রেরিয়ান মহি উদ্দিন মোহাম্মদ তারেক ভুঁইয়াসহ কর্মকর্তাবৃন্দ।