ডেঙ্গু রোগীর খাদ্যাভাস

ডেঙ্গু রোগীর খাদ্যাভাস

ডেঙ্গু রোগীর খাদ্যাভাস

ডেঙ্গু ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে হলে আমাদের শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে হবে। আর আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়লে এন্টিবডি তৈরি করতে হবে। এন্টিবডি তৈরিতে যে খাবার গুলো সাহায্য করছে, সেগুলো খাদ্য তালিকায় রাখতে হবে বেশি করে। ভিটামিন এবং পুষ্টি সমৃদ্ধ কিছু খাবার যা ডেঙ্গু ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ মূলকমূলক কাজ করবে।

খাবার গুলো হলো-

১) পানি ও তরল জাতীয় খাবার

যেহেতু এই অসুখে শরীরের তাপমাত্রা হঠাৎ করেই অনেক বেড়ে যায়, তাই এ সময় শরীরে প্রচুর পানি ও তরল জাতীয় খাবার প্রয়োজন। চিকিৎসকদের মতে, একজন ডেঙ্গু রোগীর দৈনিক ৩ লিটার বা ১২ গ্লাস পানির প্রয়োজন। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই অরুচির জন্য শরীরে পানির পরিমাণে যথেষ্ঠ ঘাটতি দেখা দেয়। তাই পানির পাশাপাশি বিভিন্ন ফলের যেমনঃ আম, মাল্টা, লেবু, বেদানা বা আনার, আপেল,আনারসের রস দেওয়া যেতে পারে।

২) শর্করা ও প্রোটিন সমৃদ্ধ খাদ্য

ক্ষুধামন্দা সত্বেও রোগীকে পর্যাপ্ত পরিমাণে শর্করা ও প্রোটিন সমৃদ্ধ খাদ্য যেমনঃ নরম ভাত, ডাল, ডিম, মাছ, মাংস খেতে হবে। তবে যেহেতু এ সময় অনেকের বদহজম বা গ্যাস্ট্রিকের সমস্যাও দেখা দিতে পারে তাই তারা ডিমের কুসুমের অংশটি বাদ দিতে পারে।

৩) পাতলা ঝোল

কোনভাবেই এ সময় অতিরিক্ত তেল,মশলা দিয়ে রান্না করা কোন খাবার বা বাইরের কোন ফাস্ট ফুড জাতীয় খাবার খাওয়া যাবে না। মাছ বা মাংসের ঝোল না খেয়ে সিদ্ধ করে পাতলা ঝোল করে খেতে হবে।

৪) স্যুপ 

বেশি মশলা দিয়ে রান্না করা গরু বা খাসির মাংসের চেয়ে ছোট মুরগীর সহজপাচ্য ঝোল বা স্যুপ বেশি উপকারী। কয়েক রকমের সবজি সিদ্ধ করে স্যুপ অথবা টমেটো স্যুপ, চিকেন স্যুপ, কর্ন স্যুপ খেলে অনেক সময় অরুচি কাটে আবার শরীরের পানির চাহিদাও পূরণ হয়। এছাড়া নিয়মিত খাওয়া-দাওয়ার পাশাপাশি রোগীকে পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে।

রক্তের প্লাটিলেট বাড়ায় যেসব ফল ও সবজি

১. পেঁপে

এই সবজি প্লাটিলেট বাড়াতে সাহায্য করে। এমনকি পেঁপে পাতা থেঁতলে রস করে অনেক সময় দ্রুতই প্লাটিলেট বাড়ে। তবে গর্ভবতী ও শিশুদের ক্ষেত্রে চিকিৎসকরা তা দিতে নিষেধ করেন। তাছাড়া এই বিষয়ে অনেক মত বিরোধ রয়েছে।

২. বেদানা

প্রতিদিন আনার বা বেদানার রস খেলে প্লাটিলেট দ্রুত বাড়ে।

৩. ব্রকোলি

ব্রকোলি এমন একটি বিদেশি সবজি যা রক্তের প্লাটিলেট বা অণুচক্রিকা বাড়ায়। তবে কখনোই বেশি মশলা দিয়ে রান্না না করে বরং সিদ্ধ করে খাওয়া বেশি ভালো।