সিনেমা পরিচালনা করতে চান ববিতা

সিনেমা পরিচালনা করতে চান ববিতা

সিনেমা পরিচালনা করতে চান ববিতা

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নায়িকা ববিতা শত শত সিনেমায় অভিনয় করে দর্শকের মন জয় করে নিয়েছেন। তিনিই বাংলাদেশের একমাত্র নায়িকা যিনি অস্কারজয়ী চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের সিনেমায় অভিনয় করেছেন। ববিতা শুধু সিনেমায় অভিনয়ই যে করেছেন এমনটি নয়, নানান সামাজিক কর্মকাণ্ডের সাথেও নিজেকে সম্পৃক্ত রেখেছেন নায়িকা বেলার শুরু থেকে আজ অবধি। ‘ফুলশয্যা’, ‘পোকা মাকড়ের ঘর বসতি’,‘আগমন’, ‘লটারী’,‘লেডি স্মাগলার’, ‘দেশী রংবাজ’ সিনেমা প্রযোজনাও করেছেন তিনি।

সিনেমা পরিচালনার আগ্রহও ছিল ববিতার। সেই আগ্রহ এখনো রয়ে গেছে বলে জানান তিনি। এ প্রসঙ্গে গণমাধ্যমকে ববিতা বলেন, ‘একটা সময় সত্যিই ভীষণ ইচ্ছে ছিল যেন জীবনে অন্তত একটি সিনেমা হলেও পরিচালনা করব। সেই ইচ্ছেটা যে এখন আর নেই, এমনটি নয়। তবে এটা আমি অবশ্যই স্বীকার করি যে সিনেমা পরিচালনা করা অনেক কঠিন একটি কাজ। যে কারণে চাইলেই সিনেমা পরিচালনা করা যায় না। বিষয়টি এমন নয় যে আমি সিনেমা পরিচালনা করব, সে ক্ষেত্রে আমাকে বেশ কয়েকজন সহযোগিতা করবে আর পরিচালক হিসেবে আমার নাম যাবে। এমনটি চাইলে আমি অনেক আগেই পরিচালকের খাতায় নাম লিখাতে পারতাম।

 কিন্তু আমার কাছে মনে হয়েছে পরিচালনা বিষয়ে বিষদ জানতে হবে, বুঝতে হবে, শিখতে হবে। তারপর সিনেমা পরিচালনায় আসতে হবে। এখনো সিনেমা পরিচালনার আগ্রহটা আছে, দেখা যাক ভবিষ্যতে কী হয়।’ এ দিকে বেশ কয়েক বছর হলো ববিতাকে আর নতুন কোনো সিনেমায় দেখা যাচ্ছে না। অনেক পরিচালকের কাছ থেকে তিনি নতুন নতুন সিনেমায় কাজ করার প্রস্তাব পেয়েছেন। কিন্তু গল্প এবং সর্বোপরি চরিত্র পছন্দ হয়নি বলে তাকে নতুন সিনেমায় দেখা যায়নি। সর্বশেষ তাকে নারগিস আক্তারের ‘পুত্র এখন পয়সাওয়ালা’ সিনেমায় অভিনয়ে দেখা গেছে।