হল খোলার দাবিতে ইবি শিক্ষার্থীদের মশাল মিছিল

হল খোলার দাবিতে ইবি শিক্ষার্থীদের মশাল মিছিল

হল খোলার দাবিতে ইবি শিক্ষার্থীদের মশাল মিছিল

আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে আবাসিক হল খুলে দিয়ে শিক্ষা-কার্যক্রম স্বাভাবিক করার দাবিতে ক্যাম্পাসে মশাল মিছিল করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। রবিবার সন্ধ্যা ৭টায় ক্যাম্পাসের 'জিয়া মোড়' থেকে মিছিলটি শুরু হয়।

এ সময় 'সব হয় সব চলে, শিক্ষার্থীরা ধুকে মরে', সেপ্টেম্বরের মধ্যেই হল-ক্যাম্পাস খোলা চাই’সহ বিভিন্ন স্লোগান দিতে থাকে শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের পাদদেশে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী পিয়াস পাণ্ডের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন আলি আরমান রকি, আশিকু্র রহমান, রায়হান বাদশা রিপন, আব্দুর রউফ প্রমুখ। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন মনে করে যে শুধু প্রশাসন ভবন আর ভিসির বাঙলো-ই বিশ্ববিদ্যালয়ের সব। এদিকে শিক্ষার্থীরা মেসে যে করুণ কষ্টে আছে ও নিরাপত্তাহীনতায় ভুগছে সেদিকে তাদের খেয়াল নেই। অন্যান্য বিশ্ববিদ্যালয় যখন হল খোলার সিদ্ধান্ত নিচ্ছে তখন আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসন বুঝতেই পারছে না তারা কি করবে। এ সময় সেপ্টেম্বরের মধ্যে হল না খুলে দিলে তালা ভেঙে হলে প্রবেশের হুঁশিয়ারি দেয় তারা।

গত ১২ সেপ্টেম্বর থেকে সশরীরে বিভিন্ন বর্ষের পরীক্ষা চলছে। বর্তমানে ২২টিরও বেশি বিভাগে পরীক্ষা চলছে। এছাড়া অধিকাংশ বিভাগ বিভিন্ন বর্ষের পরীক্ষার তারিখ প্রকাশ করেছে। ফলে এক সঙ্গে অনেক শিক্ষার্থী ক্যাম্পাস পার্শবর্তী মেসগুলোতে অবস্থান করছে। এসব এলাকায় পর্যাপ্ত মেস না থাকায় গাদাগাদি করে থাকতে হচ্ছে শিক্ষার্থীদের।