'শেখ রাসেল ছিল একটি ফুল, বিকশিত হবার আগেই দুর্বৃত্তরা যাকে ছিঁড়ে ফেলে'

'শেখ রাসেল ছিল একটি ফুল, বিকশিত হবার আগেই দুর্বৃত্তরা যাকে ছিঁড়ে ফেলে'

'শেখ রাসেল ছিল একটি ফুল, বিকশিত হবার আগেই দুর্বৃত্তরা যাকে ছিঁড়ে ফেলে'

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেছেন, 'কোমলমতি শিশু শেখ রাসেল ছিলেন বহুবিধ প্রতিভার অধিকারী বিকাশমান একটি ফুল। দুর্বৃত্তরা সেই ফুলকে পরিপূর্ণ বিকশিত হবার আগেই ছিঁড়ে ফেলে। শেখ রাসেল ছিল শেখ পরিবারের যোগ্য উত্তরাধিকারী। তাকে হত্যা করা না হলে সে হয়তো বরেণ্য রাজনীতিক হিসেবে দেশকে নেতৃত্ব দিতেন। তার নেতৃত্ব থেকে বাঙ্গালি জাতি বঞ্চিত হয়েছে।'

সোমবার (১৮ অক্টোবর) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ও শেখ রাসেল দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল হলে আয়োজিত এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

তিনি আরো বলেন, শেখ রাসেলের জন্মদিনটা তাঁর মৃত্যুর কারনে ম্লান হয়ে যায়। কিন্তু তাঁর জন্মটা আর দশটা বাচ্চার মতো স্বাভাবিক পরিবেশে ছিলো না রাজনৈতিক টালমাটাল পরিবেশের মধ্যেই জন্মগ্রহন করেন শেখ রাসেল। বঙ্গবন্ধুর সানিধ্যে খুব বেশি একটা পাননি তিনি। এই পরিবারের প্রতিটি মানুষের রক্তের মুল্য আমাদের শোধ করতে হবে বর্তমান ও আগামী প্রজন্মকে, না হলে আমরা জাতি হিসাবে ইতিহাসের কাছে দায়বদ্ধ হয়ে থাকব।

শেখ রাসেল দিবস উদযাপন কমিটির আহবায়ক ও পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেন এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও ট্রেজারার অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া। বাংলা বিভাগের অধ্যাপক ড. তপন কুমারের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. রবিউল ইসলাম। অনুষ্ঠান শেষে দিবসটি উপলক্ষে আয়োজিত রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করেন অতিথিরা।

এর আগে দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১০টায় শেখ রাসেল হল চত্বরে শেখ রাসেলের ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, হল, সামাজিক সংগঠন ও শাখা ছাত্রলীগ নেতাকর্মীরা শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে আনন্দের প্রতীক বেলুন উড়িয়ে দিনব্যাপী কর্মসূচি উদ্বোধন করেন উপাচার্য। এরপর কেক কাটা, শেখ রাসেল স্মৃতি পাঠাগার উদ্বোধন করা হয়।