সন্ধ্যায় দেশের উদ্দেশে রওনা হবেন ২৮ নাবিক

সন্ধ্যায় দেশের উদ্দেশে রওনা হবেন ২৮ নাবিক

সন্ধ্যায় দেশের উদ্দেশে রওনা হবেন ২৮ নাবিক

ইউক্রেনে রকেট হামলার শিকার বাংলাদেশী জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক রোমানিয়া থেকে আজ মঙ্গলবার সন্ধ্যায় দেশের উদ্দেশে রওনা হবেন। আগামীকাল বুধবার সকালের মধ্যে তারা ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।বাংলাদেশ শিপিং কর্পোরেশনের উপ মহাব্যবস্থাপক (পরিকল্পনা) ক্যাপ্টেন মো. মুজিবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বাংলাদেশ সময় আজ সন্ধ্যায় বিশেষ একটি বিমানে ২৮ নাবিক রোমানিয়া রাজধানী বুখারেস্ট থেকে দেশের উদ্দেশে রওনা দেবেন। তবে রকেট হামলায় নিহত জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মোহাম্মাদ হাদিসুর রহমানের লাশ ইউক্রেনের অদূরে একটি বাংকারের ফ্রিজারে রাখা হয়েছে, সেটি সুবিধাজনক সময়ে দেশে ফিরিয়ে আনা হবে।

এদিকে বাণিজ্যিক জাহাজের নাবিকদের সংগঠন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের (বিএমএমওএ) সাধারণ সম্পাদক মেরিন ইঞ্জিনিয়ার মো. সাখাওয়াত হোসাইন বলেন, ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতি অবনতি হয়েছে। সেখানকার কর্মকর্তারা কর্মস্থলে না থাকায় হাদিসুর রহমানের লাশ আনার প্রক্রিয়া শুরু করা সম্ভব হচ্ছে না।

এর আগে রোববার (৬ মার্চ) সকালে রোমানিয়ার হোটেলে পৌঁছেছেন ২৮ নাবিক। তারা রোমানিয়ার রাজধানী বুখারেস্টের একটি হোটেলে অবস্থান করছেন।

জানা যায়, বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) জাহাজ বাংলার সমৃদ্ধি গত ২৩ ফেব্রুয়ারি ইউক্রেনের ওলভিয়া বন্দরের নোঙ্গর করার পরদিনই দেশটিতে রাশিয়ার সামরিক অভিযানে শুরু হলে এটি আটকে যায়। যুদ্ধের মধ্যে নাবিকরা জাহাজেই ছিলেন। গত ২ মার্চ বুধবার রকেট হামলায় জাহাজে থাকা থার্ড ইঞ্জিনিয়ার মোঃ হাদিসুর রহমান মারা যান এবং জাহাজটি ক্ষতিগ্রস্ত হয়।

এ ঘটনার পর আতঙ্কিত হয়ে পড়েন জাহাজে আটকে পড়া বাকি ২৮ নাবিক ও ক্রু। পরদিন বৃহস্পতিবার সন্ধ্যায় টাগবোটের সাহায্যে তাদের তীরে আনা হয়। রাখা হয় ইউক্রেনের অলভিয়া এলাকার একটি বাংকারে। সেখান থেকে শনিবার পার্শ্ববর্তী দেশের দিকে রওনা দেন তারা।

সূত্র : ইউএনবি