করোনায় ভারতে মারা গেছে ৪০ লাখ!

করোনায় ভারতে মারা গেছে ৪০ লাখ!

করোনায় ভারতে মারা গেছে ৪০ লাখ!

ভারতে কোভিড আক্রান্ত হয়ে কতজন মারা গেছে? সরকারি হিসাব যা বলছে, তাকে প্রশ্নের মুখে ফেলে দিলো ল্যানসেট পত্রিকার রিপোর্ট। এই জার্নালে দাবি করা হয়েছে, সরকারি খাতায়কলমে ভারতে যতজন কোভিড আক্রান্তের মৃত্যুর কথা বলা হয়েছে, আসল সংখ্যাটি তার চেয়ে আটগুণ বেশি।

হালে কোভিড নিয়ে গোটা পৃথিবীর নানা পরিসংখ্যান প্রকাশিত হয়েছে এই পত্রিকায়। সেখানে দাবি করা হয়েছে, গোটা পৃথিবীতেই কোভিডে মৃতের সংখ্যায় কিছু কারচুপি আছে। পত্রিকার মতে, পআসলে পৃথিবী জুড়ে কোভিডে মৃতের সংখ্যা বিভিন্ন দেশের দেওয়ার সংখ্যার চেয়ে প্রায় তিনগুণ বেশি।

গোটা পৃথিবীরই নয়, দেশভিত্তিক পরিসংখ্যানও দেওয়া হয়েছে এই রিপোর্টে। সেখানেই উঠে এসেছে ভারতের নাম। তাতে দাবি করা হয়েছে, ভারতে কোভিডে মৃতের সংখ্যাও বিরাট। কিন্তু সরকারিভাবে তার ৮ ভাগের ১ ভাগ মৃত বলে জানানো হয়েছে।

সরকারি হিসাবে দেশে যতক্ষণ পর্যন্ত কোভিড সংক্রমণে মৃতের সংখ্যা চার লাখ ৮৯ হাজার বলে দাবি করা হয়েছিল, ল্যানসেটের দাবি, তখন কোভিড সংক্রমণে প্রকৃত মৃতের সংখ্যা প্রায় ৪০ লাখ সাত হাজার। সব মিলিয়ে আটগুণ বেশি আসল সংখ্যা।

ভারতে সরকারি রিপোর্ট বলছে, প্রতি এক লাখ কোভিড আক্রান্তের মধ্যে ১৮.৩ জনের মৃত্যু হয়েছে। সেখানে ল্যানসেটের রিপোর্ট বলছে, ভারতে প্রতি এক লাখ কোভিড আক্রান্তের মধ্যে প্রায় ১৫২.৫ জনের মৃত্যু হয়েছে।

এর আগেও ল্যানসেটের তরফে কোভিড নিয়ে এমন পরিসংখ্যান প্রকাশ হয়েছে, যা বিভিন্ন দেশের সরকারি হিসাবের সাথে মেলেনি। যদিও এই পত্রিকার তরফে দাবি করা হয়, নির্ভরযোগ্য সূত্রের ওপর ভিত্তি করেই তাদের তরফে পরিসংখ্যান বানানো হয়।
সূত্র : হিন্দুস্তান টাইমস