ইউক্রেন ছেড়ে পালিয়েছে ৩৫ লাখ শরণার্থী

ইউক্রেন ছেড়ে পালিয়েছে ৩৫ লাখ শরণার্থী

ইউক্রেন ছেড়ে পালিয়েছে ৩৫ লাখ শরণার্থী

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জেরে সৃষ্ট যুদ্ধে ৩৫ লাখ শরণার্থী দেশ ছেড়ে প্রতিবেশী বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে।সোমবার জাতিসঙ্ঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের এক জরিপে এই তথ্য জানানো হয়।

জরিপের তথ্য অনুযায়ী, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর ২৬ দিনে মোট ৩৫ লাখ ৫৭ হাজার দুই শ’ ৪৫ ইউক্রেনীয় নাগরিক প্রতিবেশী বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে।

এর মধ্যে পোল্যান্ডে সর্বোচ্চ ২১ লাখ ১৩ হাজার পাঁচ শ’ ৫৪ শরণার্থী আশ্রয় নিয়েছে। অপরদিকে রোমানিয়ায় পাঁচ লাখ ৪৩ হাজার তিন শ’ আটজন, মলদোভায় তিন লাখ ৬৭ হাজার নয় শ’ ১৩ জন, হাঙ্গেরিতে তিন লাখ ১৭ হাজার আট শ’ ৬৩ জন, স্লোভাকিয়ায় দুই লাখ ৫৩ হাজার পাঁচ শ’ ৯২ জন, রাশিয়ায় দুই লাখ ৫২ হাজার তিন শ’ ৭৬ জন ও বেলারুশে চার হাজার তিন শ’ আটজন শরণার্থী আশ্রয় নিয়েছেন।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে পুতিন ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে বর্ণনা করছেন। ইউক্রেনকে ‘বেসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্ত’ করার জন্যই তিনি এই অভিযান চালিয়েছেন বলে দাবি করছেন।

সূত্র : সিএনএন