ইউক্রেনে নিহত রাশিয়ার ৭ জেনারেলের নাম প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনে নিহত রাশিয়ার ৭ জেনারেলের নাম প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

পশ্চিমা কর্মকর্তারা, ইউক্রেন যুদ্ধে এ পর্যন্ত নিহত সাতজন জেনারেলের নাম প্রকাশ করেছে এবং এই যুদ্ধে একজন জেনারেলকে বরখাস্ত করার কথা জানিয়েছে।

শুক্রবার এক কর্মকর্তা জানান, সর্বশেষ দক্ষিণাঞ্চলীয় সামরিক জেলায় রাশিয়ার ৪৯তম কম্বাইন্ড আর্মস আর্মি’র কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ইয়াকভ রেজানস্টেভ নিহত হয়েছেন।

এ দিকে চলতি সপ্তাহের শুরুতে রাশিয়ান আর্মির ৬ষ্ঠ কম্বাইন্ড আর্মস আর্মি’র কমান্ডার জেনারেল ভ্লাইস্লাইভ ইয়ারশভকে ক্রেমলিন বরখাস্ত করেছে।

মাসব্যাপী ইউক্রেন অভিযানে ব্যাপক ক্ষতি এবং কৌশলগত ব্যর্থতার কারণে তাকে আকস্মিক বরখাস্ত করা হয়।

নিহতদের মধ্যে চেচেন স্পেশাল ফোর্সের জেনারেল মাগোমেদ তুশায়েভও রয়েছেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে এই চেচেন স্পেশাল ফোর্স মোতায়েন করেন।

মাসব্যাপী এই যুদ্ধে নিহত রাশিয়ান সেনা এবং সিনিয়র অফিসারদের মৃত্যুর সংখ্যা পশ্চিমা সামরিক ও নিরাপত্তা কর্মকর্তাদের হতবাক করেছে।

এর জন্য যোগাযোগ এবং লজিস্টিক সমস্যাগুলোকে আংশিকভাবে দায়ী করা হয়। ঊর্ধ্বতন কর্মকর্তারা তথ্য বিনিময় ও যোগাযোগে আন-অথরাইজড চ্যানেল ব্যবহার করায় তা ইউক্রেনীয় বাহিনীর কাছে পৌঁছে যায়।

ক্রেমলিন শুক্রবার স্বীকার করেছে যে, এই যুদ্ধে ১,৩০০ জনের বেশি সৈন্য মারা গেছেন, তবে পশ্চিমাদের হিসাবে এই সংখ্যা চার থেকে পাঁচ গুণ বেশি।

সেখানকার কর্মকর্তারা বিশ্বাস করেন যে, ইউক্রেনে মোতায়েন রাশিয়ার ১১৫ থেকে ১২০ ব্যাটালিয়নের মধ্যে প্রায় ২০টি ব্যাপক ক্ষয়ক্ষতির কারণে ‘যুদ্ধ আর বেশি দিন চালানো সম্ভব নয়।’

সূত্র : বাসস