টেলিফোনে ইসরাইলের প্রেসিডেন্টকে যা বললেন এরদোগান

টেলিফোনে ইসরাইলের প্রেসিডেন্টকে যা বললেন এরদোগান

ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান মঙ্গলবার ইসরাইলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের সঙ্গে ফোনে কথা বলেছেন। হারজোগের সঙ্গে আলাপকালে এরদোগান অধিকৃত জেরুজালেম শহরের আল-আকসা মসজিদে ইসরাইলি বাহিনীর হামলা নিয়ে আলোচনা করেছেন।  তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু বুধবার প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

হারজোগের সঙ্গে কথা বলার পর এরদোগান টুইটারে রমজান মাসে আল-আকসা মসজিদে  ‘চার শতাধিক ফিলিস্তিনি আহত এবং শিশুসহ ১৮ জনের মৃত্যুর ঘটনায়’ দুঃখ প্রকাশ করেন। 

রোববার এবং সোমবার আল-আকসা মসজিদে অভিযানের ব্যাপারে শোক প্রকাশ করে এরদোগান ওই স্থানের পবিত্রতা রক্ষায় সর্বাত্মক প্রচেষ্টার জন্য ফের আহ্বান জানান। 

তিনি বলেন, যদিও ঈদ-উল-ফিতরের ছুটির দিনগুলোতে একটি উৎসবের আমেজ থাকা উচিত, কিন্তু কিছু মৌলবাদীর কারণে প্রতি বছর এই একই চিত্রের সম্মুখীন হতে হয়। এই ঘটনা বিশ্ব বিবেককে আঘাত করেছে এবং সমগ্র ইসলামি বিশ্বে ন্যায়সঙ্গত প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। 

তুরস্কের প্রেসিডেন্ট আরও বলেন, এই সংবেদনশীল সময়ে আমি আরও একবার আল-আকসা মসজিদের মর্যাদা এবং আধ্যাত্মিকতার বিরুদ্ধে উসকানি ও হুমকির অনুমতি না দেওয়ার প্রয়োজনীয়তার ব্যাপারে গুরুত্ব দিতে চাই।