ফিলিস্তিনে নিহত কে এই শিরিন আবু আকলেহ?

ফিলিস্তিনে নিহত কে এই শিরিন আবু আকলেহ?

ফিলিস্তিনে নিহত কে এই শিরিন আবু আকলেহ?

ইসরাইলি সেনার গুলিতে নিহত হন আল জাজিরার নারী সাংবাদিক শিরিন আবু আকলেহ।বুধবার ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরের জেনিন শহরে সংবাদ সংগ্রহের সময় তাকে গুলি করে হত্যা করা হয়।

কে এই শিরিন আবু আকলেহ?

শিরিন আবু আকলেহ ১৯৭১ সালের ৩ জানুয়ারি ফিলিস্তিনের আল কুদস (জেরুসালেম) নগরীতে একটি খ্রিস্টান পরিবারে জন্মগ্রহণ করেন। তবে তার বংশ পরম্পরা ঐতিহাসিক শহর বেথেলহামের সাথে সংযুক্ত। একইসাথে তিনি যুক্তরাষ্ট্রেরও নাগরিক।আল কুদসের বাইতু হানিনাহর রোজারি বিদ্যালয় থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেন শিরিন।

জর্ডান ইউনিভারসিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজিতে সিভিল ইঞ্জিনিয়ারিং পড়েন। পরে সাংবাদিকতা ও গণযোগাযোগ পড়তে চলে যান দেশটির ইয়ারমুক ইউনিভার্সিটিতে। এখান থেকে ১৯৯১ সালে সাংবাদিকতার ওপর ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন।

জর্ডান থেকে ফিরে ‘ইউএনআরডব্লিউএ’, ভয়েস অব প্যালেস্টাইন, ওমান স্যাটেলাইট চ্যানেল ও এমসি দাউলিয়্যাহ ডটকমের মতো বড় বড় সংবাদমাধ্যমে কাজ করেছেন শিরিন।

আলজাজিরার সাথে তার পথচলা শুরু ১৯৯৭ সালে। এরপর ২০০০ সালে সংঘটিত ইন্তেফাদার ঘটনাগুলো আলজাজিরার হয়ে কভার করেছিলেন তিনি। একইসাথে ২০০২ ও ২০০৫ সালে অত্যন্ত ঝুঁকি নিয়ে সংবাদ সংগ্রহ করেন তিনি। শিরিন আবু আকলেহ-ই সর্বপ্রথম আরব সাংবাদিক যাকে আসকলান কারাগারে প্রবেশের অনুমতি দেয়া হয়েছিল।

বুধবার নিহত হওয়ার পর তার লাশ জেনিনের একটি গির্জায় নেয়া হয়। পরে ময়নাতদন্তের জন্য নেয়া হয় নাবলুসে। সেখান থেকে তার লাশ স্থানান্তরিত করা হয় রামাল্লায় অবস্থিত আলজাজিরার কার্যালয়ে। এরপর তাকে আনা হয় রামাল্লার ইস্তিশারি আরব হাসপাতালে। আজ বৃহস্পতিবার লাশের আনুষ্ঠানিক শেষকৃত্য শেষে ফিলিস্তিনের প্রেসিডেন্ট কার্যালয়ে সমাহিত করার কথা রয়েছে।

সূত্র : বিবিসি আরবি ও উইকিপিডিয়া