জলবায়ু পরিবর্তন : ভয়াবহ ঝুঁকিতে দক্ষিণ এশিয়া

জলবায়ু পরিবর্তন : ভয়াবহ ঝুঁকিতে দক্ষিণ এশিয়া

জলবায়ু পরিবর্তন : ভয়াবহ ঝুঁকিতে দক্ষিণ এশিয়া

পরিবেশ প্রকৃতি ধীরে ধীরে ভারসাম্যহীন হয়ে পড়ছে। বিশ্বজুড়ে নানা কারণে তা বিপন্ন হয়ে পড়ছে। তবে পরিবেশবিজ্ঞানীরা বলছেন, বিশ্বের পরিবেশগত বিপর্যয়ের সূত্রে সব চেয়ে খারাপ অবস্থা হতে চলেছে দক্ষিণ এশিয়ার।

ভারত ও পাকিস্তানের দাবদাহ প্রায় নজিরবিহীন। একশ‘ বছর ধরে সংরক্ষিত তাপমাত্রার রেকর্ড বলছে, গত মে মাস ছিল ভারতের জন্য সবচেয়ে উষ্ণ; রাজধানী নয়াদিল্লিতে তাপমাত্রার রেকর্ড হয়েছে ৪৯ ডিগ্রি সেলসিয়াস। এর আগে পাকিস্তানের জেকোবাবাদ শহরেও তাপমাত্রার তীব্রতা চড়েছিল ৪৯ ডিগ্রি, যা এখন পর্যন্ত বিশ্বে এপ্রিল মাসে রেকর্ড হওয়া সবচেয়ে বেশি তাপমাত্রা। মার্চ থেকে মে- এই সময়কালে ভারত পাকিস্তান দু’ দেশেই বৃষ্টিপাত হয়েছে যথাক্রমে ৭১ ও ৬২ শতাংশ।

কয়েক সপ্তাহ ধরে তীব্র দাবদাহে ক্ষতিগ্রস্ত ছিল পাকিস্তানের বেলুচিস্তান অঞ্চলও। বছরের এই সময়টায় এত বেশি তাপমাত্রা থাকার নজির এখানে নেই বললেই চলে। দিনের বেলায় কাজকর্ম বন্ধ রাখতে হয়েছে। পানির ব্যাপক সংকট মানুষের কষ্ট আরো বাড়িয়েছে। তাপমাত্রা যখন চরমে, তখন বিদ্যুৎও ছিল দুষ্প্রাপ্য। দিনের ৯ ঘণ্টা পর্যন্ত তাপানুকূল যন্ত্র ও রেফ্রিজারেটর ব্যবহার করতে পারেনি এই অঞ্চলের মানুষ।

সূত্র : জি নিউজ