প্রেসিডেন্ট রাজাপাকশার পদত্যাগের ঘোষণা

প্রেসিডেন্ট রাজাপাকশার পদত্যাগের ঘোষণা

প্রেসিডেন্ট রাজাপাকশার পদত্যাগের ঘোষণা

শ্রীলংকার রাজধানী কলম্বোতে শনিবার নজিরবিহীন সহিংস গণবিক্ষোভের পর আত্মগোপনে থাকা প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকশা পদত্যাগ করার কথা জানিয়েছেন।

তিনি ১৩ই জুলাই পদত্যাগ করবেন।পার্লামেন্টের স্পিকার প্রেসিডেন্ট রাজাপাকশার পদত্যাগের ঐ সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, "শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া নিশ্চিত করতে" প্রেসিডেন্ট পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। জনসাধারণকে "আইনের প্রতি শ্রদ্ধাশীল" থাকার জন্য আবেদন জানিয়েছেন স্পিকার।এর আগে গতকালই (শনিবার) প্রধানমন্ত্রী রানিল বিক্রামাসিংহেও পদত্যাগে রাজী হন।

স্পিকারের কাছ থেকে প্রেসিডেন্টের পদত্যাগের সিদ্ধান্ত শেনার পর রাজধানী কলম্বো এবং শ্রীলকার অন্য সব শহরেও মানুষ উৎসবে মেতে ওঠে। প্রচুর আতশ বাজি ফোটানো শুরু হয়।সুশৃঙ্খলভাবে ক্ষমতা পরিবর্তনের লক্ষ্যে সব রাজনৈতিক দলের নেতারা নতুন করে বৈঠকে বসতে চলেছেন।

শনিবার সকাল থেকে রাতভর রাজধানী কলম্বো ছিল হাজার হাজার ক্ষুব্ধ জনতার দখলে। তারা প্রেসিডেন্ট প্রাসাদে ঢুকে তছনছ করে। তার আগে সেনাবাহিনী প্রেসিডেন্টকে 'নিরাপদ আশ্রয়ে' নিয়ে যায়।বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর সরকারি বাড়িতেও জোর করে ঢুকে পড়ে। সন্ধ্যার পর কলম্বোতে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত বাড়িতেও আগুন দেয়।

প্রেসিডেন্টের দেশ ছেড়ে পালানোর গুজব

পদত্যাগের সিদ্ধান্ত জানালেও প্রেসিডেন্ট রাজাপাকশা এখন কোথায় আছেন তা পরিষ্কার নয়।কলম্বো থেকে বিবিসির একজন সংবাদদাতা শনিবার জানান, প্রেসিডেন্ট রাজাপাকশা এখন কোথায় আছেন তা নিয়ে কেউই কিছু জানেনা।

সংবাদদাতা বলেন, গুজব শোনা যাচ্ছে প্রেসিডেন্ট এখন কলম্বোর বিমানবন্দরে এবং তিনি যত দ্রুত সম্ভব দেশ ছাড়ার চেষ্টা করছেন।এমন গুজবও ছড়িয়ে পড়েছে যে প্রেসিডেন্ট কলম্বো বন্দরের কাছে কোথাও আছেন এবং হয়তো সমুদ্রপথে দেশ ছাড়ার চেষ্টা করছেন। এমন কথাও শোনা যাচ্ছে বন্দরের কাছে নোঙর করা দুটো জাহাজে প্রচুর লাগেজ ওঠাতে দেখা গেছে। সূত্র : বিবিসি