ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির পদত্যাগ

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির পদত্যাগ

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির পদত্যাগ

শেষ পর্যন্ত পদত্যাগই করলেন ইতালির জনপ্রিয় প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। মাত্র দেড় বছর আগে তিনি একটি ঐক্য সরকারের প্রধান হয়েছিলেন।

আগের রাতে আস্থা ভোটে তার সরকারের তিনটি দল তাকে সমর্থন না করায় তিনি প্রেসিডেন্টকে তার পদত্যাগের কথা জানিয়ে দিয়েছেন।প্রেসিডেন্ট তাকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে থাকতে বলেছেন। এবং আগামী শরতে আগাম নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।৭৪ বছর বয়সী দ্রাঘি ইতালিতে ব্যাপক জনপ্রিয় একজন নেতা।

ইউরোজোন সঙ্কট সুন্দরভাবে সামাল দেয়ায় তিনি ‘সুপার মারিও’ হিসেবে আখ্যা পেয়েছেন।তিনি এক সপ্তাহ আগে প্রথমবার তার পদত্যাগপত্র জমা দেন। তার সরকারের একটি গুরুত্বপূর্ণ দল তার অর্থনৈতিক প্যাকেজকে সমর্থন না করায় তিনি এ পদক্ষেপ নেন। ফলে একটি রাজনৈতিক সঙ্কটের সৃষ্টি হয়।

প্রেসিডেন্ট মাত্তারেলা গত বুধবার দ্রাঘিকে তার পদে বলবৎ থাকার আহ্বান জানালে দ্রাঘি পার্লামেন্টের উচ্চকক্ষকে জানান, তিনি তার পদে থাকবেন যদি রাজনৈতিক দলগুলো তাকে শক্তভাবে সমর্থন দেয় তাহলেই।পরে বেশ কিছু সময় ইতালিয়ানরা স্বস্তির নিঃশ্বাস ফেলার অপেক্ষায় থাকলেও শেষ পর্যন্ত তিনটি রাজনৈতিক দল আস্থা ভোটে দ্রাঘিকে সমর্থন করেনি।ফলে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে নিলেন দ্রাঘি।

সূত্র : বিবিসি