ওমান উপকূলে ইসরাইলি বিলিয়নিয়ারের তেল ট্যাংকারে ড্রোন হামলা

ওমান উপকূলে ইসরাইলি বিলিয়নিয়ারের তেল ট্যাংকারে ড্রোন হামলা

ওমান উপকূলে ইসরাইলি বিলিয়নিয়ারের তেল ট্যাংকারে ড্রোন হামলা

ওমান উপকূলে ইসরাইলি এক বিলিয়নিয়ারের সাথে সম্পর্কযুক্ত একটি তেল ট্যাকারে বোমা বহনকারী ড্রোন হামলা চালিয়েছে। ইরানের সাথে উত্তেজনা বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে এই হামলা হলো বলে এক কর্মকর্তা বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন।

মঙ্গলবার রাতে হামলাটি হলেও বুধবার পরিচয় প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা এ তথ্য জানান। ওই কর্মকর্তা জানান, এ ধরনের খবর প্রকাশ করার দায়িত্ব তার না থাকায় তিনি নিজের পরিচয় প্রকাশ করতে পারছেন না।ওই অঞ্চলে জাহাজ চলাচল পর্যবেক্ষণকারী ব্রিটিশ সামরিক সংস্থা ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশন্স এপিকে বলেন, আমরা ঘটনাটি সম্পর্কে অবগত রয়েছি। ঘটনাটি তদন্ত হবে।

আঘাতপ্রাপ্ত তেল ট্যাংকারটি লাইবেরিয়ান পতাকাবাহী প্যাসিফিক জিরকন। এটি পরিচালনা করে থাকে সিঙ্গাপুরভিত্তিক ইস্টার্ন প্যাসিফিক শিপিং। এই কোম্পানির মালিক হলেন ইসরাইলি বিলিয়নিয়ার ইদান ওফার।ইস্টার্ন প্যাসিফিক শিপিং এক বিবৃতিতে জানায়, গ্যাস-তেল বহনকারী প্যাসিফিক জিরকনের ওপর ওমান উপকূল থেকে প্রায় ১৫০ মাইল দূরে আঘাত হানা হয়েছে।এতে বলা হয়, হামলায় কেউ হতাহত হয়নি বা কোনো দূষণের সৃষ্টি হয়নি। সকল ক্রু নিরাপদ রয়েছে। ট্যাংকারটিতে সামান্য ক্ষতি হয়েছে।

কেউ এই হামলার দায়দায়িত্ব স্বীকার না করলেও ইরানের ওপরই সন্দেহ নিবদ্ধ হচ্ছে। মধ্যপ্রাচ্যে দীর্ঘ দিন ধরেই ইসরাইল ও ইরান ছায়াযুদ্ধ চালিয়ে যাচ্ছে। ওই এলাকায় চলাচলকারী ইসরাইলের সাথে সম্পর্কযুক্ত জাহাজে প্রায়ই হামলা হয়।
সূত্র : আলজাজিরা