গলা ও স্তনের ক্যানসারে আক্রান্ত টেনিস তারকা নাভ্রাতিলোভা

গলা ও স্তনের ক্যানসারে আক্রান্ত টেনিস তারকা নাভ্রাতিলোভা

গলা ও স্তনের ক্যানসারে আক্রান্ত টেনিস তারকা নাভ্রাতিলোভা

দুই ধরনের ক্যানসারের বিরুদ্ধে লড়াই করছেন সর্বকালের অন্যতম সেরা নারী টেনিস প্লেয়ার বলে পরিচিত নাভ্রাতিলোভা।

তার গলা ও স্তনের ক্যানসার হয়েছে। মার্টিনা নাভ্রাতিলোভা জানিয়েছেন, তিনি সর্বশক্তি দিয়ে দিয়ে লড়াই করবেন। টেনিসের কোর্টে একের পর এক নাছোড় ও অবিস্মরণীয় লড়াই উপহার দিয়েছেন মার্টিনা। এবার তার লড়াই এই ভয়ঙ্কর রোগের বিরুদ্ধে।

একটি বিবৃতিতে মার্টিনা জানিয়েছেন, তার আরোগ্যসম্ভাবনা ভালো। এই মাস থেকেই তিনি চিকিৎসা শুরু করবেন।৬৬ বছর বয়সী টেনিস প্লেয়ার বলেছেন, একসাথে দুইটি ক্যানসার রীতিমত গুরুতর বিষয়, কিন্তু তা ঠিক হওয়া সম্ভব। তিনি সেই আশাই করছেন। মার্টিনা বলেছেন, 'কখনো কখনো হতাশা আসে। কিন্তু আমি সর্বশক্তি দিয়ে লড়াই করব।'

গত নভেম্বরে তার ক্যানসারর ধরা পড়ে। ডাব্লিউটিএ প্রতিয়োগিতায় স্বাস্থ্য পরীক্ষা করার সময় গলার কাছে ফোলা অংশ নজরে পড়ে। সেই ফোলা ঠিক হচ্ছিল না। তখন পরীক্ষা করে দেখা যায়, মার্টিনার দুইটি ক্যানসার হয়েছে।

২০১০ সালে মার্টিনার স্তন ক্যানসার হয়েছিল। চিকিৎসার পর তাকে ক্যানসার-মুক্ত ঘোষণা করা হয়।১৯৯৪ সালে অবসর নিলেও মার্টিনা ২০০০ পর্যন্ত ডবলস খেলতে থাকেন। মাঝে মধ্যে সিঙ্গলসও খেলেছেন। তিনি মোট ৫৯টা গ্র্যান্ড স্ল্যাম পেয়েছেন। এর মধ্যে ৩১টি মেয়েদের ডবলস ও ১০টি মিক্সড ডবলস।

সম্প্রতি তিনি টিভিতে বিশ্লেষক হিসাবে ছিলেন। তবে এখন অস্ট্রেলিয়ান ওপেনে তিনি আগাগোড়া বিশ্লেষক হিসাবে থাকতে পারবেন না। তবে মাঝেমধ্যে তার মতামত দিতে পারেন।