ফিলিপাইনে বন্যায় ৫১ জন নিহত, নিখোঁজ অনেকে

ফিলিপাইনে বন্যায় ৫১ জন নিহত, নিখোঁজ অনেকে

সংগৃহীত

বড়দিনের সময়ে ভয়াবহ বন্যার কারণে ফিলিপাইনের হাজার হাজার মানুষ জরুরি আশ্রয়কেন্দ্রে অবস্থান করছে। বন্যায় ১৯ জন নিখোঁজসহ মৃতের সংখ্যা এ পর্যন্ত বেড়ে দাঁড়িয়েছে ৫১ জনে।

ছবিতে দেখা গেছে, দক্ষিণাঞ্চলীয় মিসামিস অক্সিডেন্টাল প্রদেশের বাসিন্দারা তাদের বাড়ির মেঝে থেকে ঘন কাদা মাটি সরিয়ে নিচ্ছে। ক্যাবল-অ্যানোনানের সমুদ্রতীরবর্তী গ্রামে, নারকেল গাছ উপড়ে যায় এবং হালকা উপাদান দিয়ে তৈরি কুঁড়েঘরগুলো প্রায় মাটিতে মিশে গেছে।

ন্যাশনাল ডিজাস্টার রিস্ক রিডাকশন অ্যান্ড ম্যানেজমেন্ট কাউন্সিলের মতে, উত্তরাঞ্চলীয় মিন্দানাও অঞ্চল এই বিপর্যয়ের শিকার হয়েছে। সেখানে ২৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বেশিরভাগ মৃত্যুই ডুবে গিয়ে ও ভূমিধসের কারণে হয়েছে। নিখোঁজদের মধ্যে নৌকাডুবি হওয়া জেলেরাও রয়েছে।

দেশটির বেশিরভাগ অংশে বন্যা হ্রাস পেয়েছে, তবে ৮ হাজার ৬০০ এরও বেশি লোক এখনো আশ্রয়কেন্দ্রে রয়েছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, বন্যায় ৪ হাজার ৫০০টিরও বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, পাশাপাশি রাস্তা ও সেতুও ক্ষতিগ্রস্ত হয়েছে। কিছু কিছু এলাকায় এখনো বিদ্যুৎ ও পানি সরবরাহ বিঘ্নিত রয়েছে।

কর্মকর্তারা জানান, সরকার দুর্গতদের খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী পাঠিয়েছে। পরিচ্ছন্ন অভিযানের জন্য ভারী সরঞ্জাম মোতায়েন ও আশ্রয়কেন্দ্র মেরামতের জন্য মেরামতসামগ্রী পাঠিয়েছে। বিশুদ্ধ জলের যোগানের ব্যবস্থা করতে রাজধানী ম্যানিলা থেকে একটি দল পাঠানো হয়েছে এই অঞ্চলগুলোতে।

জরুরি তহবিল প্রকাশ এবং পুনর্বাসন প্রচেষ্টাকে ত্বরান্বিত করতে কমপক্ষে ২২টি শহর ও পৌরসভা দুর্যোগ পরিস্থিতির ঘোষণা করেছে।

রাজ্য আবহাওয়া ব্যুরো জানিয়েছে, উষ্ণ এবং ঠান্ডা বাতাস মিলিত হয়ে- গত সপ্তাহে দেশের কিছু অংশে ভারী বৃষ্টিপাত শুরু হয়, যার ফলে বন্যা দেখা দেয়।