সিডনিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিডনিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সংগৃহীত

একুশে একাডেমি অস্ট্রেলিয়ার উদ্যোগে সিডনির অ্যাশফিল্ড পার্কের শহীদ মিনারের পাদদেশে প্রতি বছরের ন্যায় এবারও অনুষ্ঠিত হল ২৪ তম একুশের বইমেলা।

আগের রাতে সামান্য বৃষ্টি হলেও ১৯ ফেব্রুয়ারি (রবিবার) মেলার দিনটির আবহাওয়া ছিল চমৎকার। সকাল সোয়া নয়টায় প্রভাতফেরির মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। প্রভাতফেরিতে অংশগ্রহণ অন্য যে কোন বছরকে ছাড়িয়ে যায়। বাংলাদেশও অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীতের মাধ্যমে মেলার উদ্বোধন করা হয়।

দুপুর একটায় একুশে একাডেমি অস্ট্রেলিয়ার সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুল মতিনের সভাপতিত্বে এবং সংগঠনের সাধারণ সম্পাদক রওনক হাসানের সঞ্চালনায় আলোচনা পর্বে অংশগ্রহণ করেন সাখাওয়াত হোসেন কনসাল জেনারেল, Wendy Lindsay স্টেট পার্লামেন্টে এর সদস্য, Mark Drury কাউন্সিলর ইনার ওয়েস্ট কাউন্সিল, Karl Saleh কাউন্সিলর ক্যান্টারবেরি সিটি কাউন্সিল, ডা. জেসি চৌধুরী অস্ট্রেলিয়াতে প্রথম বাংলাদেশী মহিলা চিকিৎসক, শ্রীমন্ত মুখার্জী স্বত্বাধিকারী আনন্দধারা এবং Ashleigh hales রেডক্রস অস্ট্রেলিয়া। 

সভায় একুশে একাডেমির বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হয় যেমন রক্তদান কর্মসূচী, ‘Clean Up Australia day’ অংশগ্রহণ, বাচ্চাদের চিত্রাঙ্কন প্রতিযোগীতা, ‘Organ and Tissue donation’ কার্যক্রমে অংশগ্রহণ, প্রখ্যাত শিল্পীদের চিত্রকর্ম প্রদর্শনী ইত্যাদি।

বইমেলা উপলক্ষে সারা দিনব্যাপী ছিল নানান আয়োজন। প্রতিবারের মতো এবারও মেলার মূল আকর্ষণের কেন্দ্রবিন্দু মেলার ১১ টি বইয়ের স্টলে দেশি-প্রবাসী প্রথিতযশা কবি সাহিত্যিকদের বইয়ের সমাহার এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। শহীদ মিনারে ফুল দেয়ার পরপর শুরু হয় ছোট্ট সোনামণিদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া সারা দিনব্যাপি চলে গান, কবিতা, নাচ দলীয় সঙ্গীত, নাটক ইত্যাদি। একুশে একাডেমির শিল্পীরা ছাড়াও বিভিন্ন কমিউনিটি দলের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মত। 

এদের মধ্যে কবিতার বিকেল, জুম্মা সাংস্কৃতিক দল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, কিশলয় এবং বিএসপিএস বাংলা স্কুলএর নাম উল্লেখযোগ্য। বাংলাদেশ থেকে প্রকাশনা সংস্থা University Press Limited (UPL) এর অংশগ্রহণ ছিল উল্লেখযোগ্য।

প্রদর্শনীতে একুশে একাডেমির এ যাবৎকালের যাবতীয় নিজস্ব প্রকাশনা ‘মাতৃভাষা’র সকল প্রচ্ছদের প্রদর্শনী উৎসুক দর্শনার্থীদের বিশেষ দৃষ্টি আকর্ষণ করেছে। একুশের পত্রিকা ‘মাতৃভাষা’র লেখা এবং অঙ্গসজ্জা বিশেষ ভাবে পাঠক সমাদৃত হয়েছে। এছাড়া ৯ টা থেকে বিকেল ৬ টা পর্যন্ত অনুষ্ঠান মালায় আরও ছিল নতুন প্রকাশনার মোড়ক উন্মোচন, চিত্র প্রদর্শনী, ফটোগ্রাফী প্রদর্শনীএবং বাচ্চাদের জন্য রাইডস। মেলায় নানান জাতের মুখরোচক দেশীয় খাবারের সমাহার ছিল খাবার স্টলগুলোতে।

২০২৪ সালের মেলার আগাম তারিখ ঘোষণান্তে (১৮ ফেব্রুয়ারি ২০২৪) সবাইকে ধন্যবাদপূর্বক অনুষ্ঠানের সমাপ্তি টানেন একুশে একাডেমী অস্ট্রেলিয়ার সহ-সভাপতি ড. সুলতান মাহমুদ। আগামী বছর রজত জয়ন্তীতে আয়োজকরা আরও বৃহৎ কলেবরে মেলা উদযাপন এর প্রতিশ্রুতি দিয়েছেন।