বাউল সম্রাট লালন সাঁইয়ের স্মরণে ৩ দিনব্যাপী দোলৎসব ও সাধুসঙ্গ শুরু

বাউল সম্রাট লালন সাঁইয়ের স্মরণে ৩ দিনব্যাপী দোলৎসব ও সাধুসঙ্গ  শুরু

ছবি- নিউজজোন বিডি

তুহিন আহমেদ ,কুষ্টিয়া: সাম্প্রদায়িকতা, সহিংসতা বা সংঘাত নয়, বরং লালন ফকির প্রচার করেছেন তাঁর জাতপাতহীন মানবধর্ম। মানবতার প্রাণপুরুষ এই বাউল সম্রাটের জীবন-কর্ম, ধর্ম-দর্শন, মরমী সংগীত ও চিন্তা চেতনা থেকে শিক্ষা নিতে দেশ-বিদেশের হাজার হাজার ভক্ত অনুরাগী, দর্শনার্থী এখন ভীড় করেছেন লালন আঁখড়াবাড়িতে। গোষ্ঠ গানের মধ্য দিয়ে আজ ভোর থেকে শুরু হয়েছে ৩ দিনব্যাপী দোলৎসব ও সাধুসঙ্গ, চলবে ৬ মার্চ পর্যন্ত। তবে আজ সন্ধায় আখড়া বাড়ীর বাইরে লালন মঞ্চে জেলা প্রশাসন এবং লালন একাডেমীর আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারন সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপি।

 ফকির লালন শাহ তার জীবদ্দশায় এই দোল পূর্ণিমাতে বাউল,সাধু ও ভক্তদের নিয়ে দোলৎসব উপলক্ষে করতেন সাধুসঙ্গ। সেই রীতিনীতি অনুযায়ী এখনো তাঁর ভক্তরা এই উৎসব পালন করে থাকেন। বাউলঙ্গে গুরু ভক্তি প্রধান হওয়ায় সব সাধু-গুরুরা সাঁইজীর আঁখড়া বাড়িতে এই দোলৎসবে আসেন। আাঁখড়াবাড়ি পরিনত হয় গুরুশিষ্যর মিলন মেলায়। ভক্তরা শরীর ভেঙে গুরুর পদস্পর্শে ভক্তি জানায়। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগিতায় লালন আঁখড়া বাড়িতে এবারও আয়োজন করা হয়েছে ৩ দিনের অনুষ্ঠান। উৎসবে যোগ দিতে দেশ-বিদেশের নানা প্রান্ত থেকে ছুটে এসেছেন সাধু-গুরু, বাউল, ভক্তরা। ছোট দলে ভাগ হয়ে দরদ ভরা গলায় গেয়ে চলেছেন লালনের গান,আগত ভক্ত অনুরাগীরা আনন্দে রয়েছেন।

লালন সাইজির দর্শন পাওয়া ও অচেনাকে চেনা, আত্মার শুদ্ধি, মুক্তি, জ্ঞান সঞ্চয়সহ যে যার মনের বাসনা পূরন করতে নিমন্ত্রন ছাড়াই দিনক্ষন ঠিক রেখে এবারও সাইজির ধামে ছুটে আসছেন ভক্ত অনুসারী, দর্শনার্থীরা। মানব ধর্ম সব চাইতে বড় ধর্ম। লালনের সমস্ত গানে সেই মানব ধর্মের কথাই বলা হয়েছে। আর একমাত্র লালনের বাণী মনের ভিতর সঠিকভাবে ধারন করতে পারলেই মানুষ নিজেকে চিনতে ও জানতে পারবে। আর মানুষ নিজেকে সঠিক ভাবে চিনতে পারলে পৃথিবী থেকে সব হানাহানি দুর হয়ে যাবে বলে মনে করেন লালন অনুসারীরা।