বঙ্গবন্ধুকে অবমাননা: দুই কলেজ শিক্ষকের বিরুদ্ধে আদালতে মামলা

বঙ্গবন্ধুকে অবমাননা: দুই কলেজ শিক্ষকের বিরুদ্ধে আদালতে মামলা

ছবি : প্রতীকি

পাবনার সাঁথিয়া উপজেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবমাননার দায়ে কাশীনাথপুর শহীদ নূরুল হোসেন ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তরিত কুমার কুন্ডু ও বাংলা বিভাগের সহকারি অধ্যাপক মাহবুব রহমানের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে।রোববার (১৯ মার্চ) স্থানীয় আওয়ামী লীগ নেতা এমএনএইচ জাকির হোসেন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি-৫ আদালতে এ মামলা করেন।

জানা যায়, কলেজের সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রকাশিত ‘উচ্ছ্বসিত সুবর্ণ’ নামের ম্যাগাজিনে স্থানীয় এক জামায়াত  নেতার ছবিসহ তার ব্যবসা প্রতিষ্ঠানের শুভেচ্ছা বিজ্ঞাপন ছাপানো হয়। ওই ম্যাগাজিনের দ্বিতীয় পাতায় বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমান এবং তৃতীয় পাতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ছাপানো হয়। এতে ওই এলাকার মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। এর পরিপ্রেক্ষিতে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তরিত কুমার কুন্ডু ও সহকারি অধ্যাপক মাহবুব রহমানের বিরুদ্ধে মামলা দায়ের করেন স্থানীয় এক আওয়ামী লীগ নেতা।

এ বিষয়ে কাশীনাথপুর শহীদ নূরুল হোসেন ডিগ্রী কলেজের একাধিক শিক্ষক জানান, ম্যাগাজিন প্রকাশের আগে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা কলেজের অন্য শিক্ষকদের সঙ্গে আলোচনা করেননি।

কলেজ গভর্নিং বডির সদস্য মজিবর রহমান মুকুল বলেন, ‘এমন ন্যাক্কারজনক ঘটনার সঙ্গে যারা জড়িত, তাদের দ্রুত গ্রেপ্তারের দাবি জানাচ্ছি।’এ বিষয়ে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তরিত কুমার কুন্ডু বলেন, আমরা অত ভেবে কাজটি করিনি। আমরা টাকার বিনিময়ে বিজ্ঞাপন ছেপেছি।

কলেজ গভর্নিং বডির সভাপতি ও সাঁথিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাসুদ হোসেন বলেন, ‘এ বিষয়ে আমি কিছুই জানতাম না। আমি অনেক পরে বিষয়টি জানতে পেরেছি। ম্যাগাজিন ছাপানোর আগে কলেজ কর্তৃপক্ষ আমার সঙ্গে কোনো যোগাযোগ করেনি। কোন অবস্থাতেই কলেজ কর্তৃপক্ষের কাছে এ ধরণের কাজ আশা করিনি।

উল্লেখ্য, আদালত মামলাটি আমলে নিয়ে পিবিআইকে তদন্তের দায়িত্ব দিয়েছেন।