আদ্-দ্বীনের রেইজ প্রকল্পে উদ্যোক্তা হবার স্বপ্ন দেখছেন বেকার তরুণ-তরুণীরা

আদ্-দ্বীনের রেইজ প্রকল্পে উদ্যোক্তা হবার স্বপ্ন দেখছেন বেকার তরুণ-তরুণীরা

আদ্-দ্বীনের রেইজ প্রকল্পে উদ্যোক্তা হবার স্বপ্ন দেখছেন বেকার তরুণ-তরুণীরা

ছোট উদ্যোগে মানব সক্ষমতার বিকাশ বা রেইজ প্রকল্পের মাধ্যমে সমাজের স্বল্প আয়ের পরিবারভুক্ত বেকার তরুণ-তরুণীরা উদ্যোক্তা হবার স্বপ্ন দেখছেন।

যশোর জেলার সদর, মণিরামপুর এবং ঝিকরগাছা উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করছে বেসরকারি উন্নয়ন সংস্থা আদ্-দ্বীন। ১ জানুয়ারি ২০২৩ থেকে শুরু হওয়া প্রকল্পটির ৬ মাস মেয়াদী প্রশিক্ষণ কার্যক্রম শেষ হবে ৩০ জুন ২০২৩ তারিখে।

প্রকল্পে অর্থায়ন করছে বিশ্বব্যাংক এবং বাংলাদেশ সরকারের পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন পিকেএসএফ।স্বল্প আয়ের পরিবারভুক্ত ১৫ থেকে ৩৫ বছরের ৫ম থেকে এইচএসসি পাশ করা বেকার তরুণ-তরুণীরা এই প্রকল্পের সহায়তা পাচ্ছেন।

বাস্তব প্রশিক্ষণ, অনুশীলনের মাধ্যমে এবং কর্মসংস্থান তৈরির লক্ষ্যে তাদের এই সহায়তা প্রদান করা হচ্ছে। এই কর্মসূচির আওতায় ১৮ জন মাস্টারক্রাফট পারসন, ফ্যাশন গার্মেন্ট এন্ড টেইলারিং, ইলেকট্রিক্যাল, অটো ম্যাকানিক কাম ড্রাইভিং, মোবাইল ফোন সার্ভিসিং, মোটর সাইকেল সার্ভিসিং, গ্রাফিক্স ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট, ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট, ওয়েলডিং এন্ড ফ্রেবরিকেশন ও প্লামবিং এন্ড পাইপ ফিটিংস এই ৯টি ট্রেডে ৩৫ জন শিক্ষানবিশ তরুণ-তরুণী ৬ মাস মেয়াদী প্রশিক্ষণ নিচ্ছেন। প্রশিক্ষণ কার্যক্রমের মাঝে শিক্ষানবিশদের পারফরমেন্সের ওপর মতবিনিময় সভার আয়োজন করা হয়। সেখানে প্রশিক্ষণের অগ্রগতি সম্পর্কে খোজ খবর নেন এবং প্রয়োজনীয় দিক-নির্দেশনা প্রদান করেন আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা। 

এই প্রকল্পের মাধ্যমে নিজেরা স্বাবলম্বি হতে পারবে, এমনটাই মনে করছেন শিক্ষানবিশ তরুণ-তরুণীরা। এদের মধ্যে অনেকেই আর্থিক সংকটের কারণে উচ্চ মাধ্যমিকের গন্ডি পার হতে পারেননি। আবার কেউ গৃহিনী।

প্রকল্পভুক্ত শিক্ষানবিশদের প্রশিক্ষণ প্রদান করেই ছেড়ে দেওয়া হচ্ছে না। বরং প্রশিক্ষণ পরবর্তি তাদের কর্মসংস্থানে আর্থিক সহায়তা ও ব্যবসা সম্প্রসারণের জন্য ঋণ প্রদানও করা হবে বলে জানালেন আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের পরিচালক মো: ফজলুল হক। তিনি আরও বলেন, কোভিডে বিশ্বব্যাপী বিপর্যয় নেমে এসেছিল। এই বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তাদের আবারও তাদের ব্যবসা সচলে ভূমিকা রাখছে চলমান প্রকল্পটি। এই প্রকল্পটি আদ্-দ্বীন সফলতার সাথে সমাপ্ত করতে সচেষ্ট রয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে আমাদের দেশে কর্মসংস্থানের ক্ষেত্রে বিরাট সুযোগ তৈরি হবে।

এছাড়া রেইজ প্রকল্পের আওতায় আরও দুটি কম্পনেন্টে কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসায়িক কার্যক্রম পুনরায় সচলে অর্থায়ন ও তাদের সক্ষমতা বৃদ্ধি এবং পিছিয়ে পড়া ক্ষুদ্র উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে উদ্যোগ সম্প্রসারণে অর্থায়ন কর্মসূচির আওতায় সর্বমোট আট শত ৮৫ জনকে প্রশিক্ষণ ও ঋণ প্রদান কার্যক্রম বাস্তবায়ন করছে আদ্-দ্বীন।

প্রকল্পটি দেশের পিছিয়ে পড়া বেকার যুবাদের আত্মকর্মসংস্থানের মাধ্যমে আর্থ সামাজিক টেকশই উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে বলে দাবি বিশ্লেষকদের।