সিলেটে বন্যা পরি‌স্থি‌তি অপরিবর্তিত

সিলেটে বন্যা পরি‌স্থি‌তি অপরিবর্তিত

সংগৃহীত

সিলেটে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। কুশিয়ারা নদীর সবকটি পয়েন্টে পানি বৃদ্ধি পেয়েছে। তবে সুরমার এক পয়েন্টে কিছুটা কমেছে। দুপুরের পর ভারি বৃষ্টিপাত না হওয়ায় নতুন করে কোন এলাকা প্লাবিত হয়নি। তবে গোয়াইনঘাট উপজেলা পরিষদের সাথে ৭ ইউনিয়নের সড়ক যোগাযোগ এখনো বিচ্ছিন্ন রয়েছে। 

সিলেট পানি উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী, মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সুরমা নদীর কানাইঘাট পয়েন্টে পানি বিপদসীমার ৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এছাড়া ধলাই ও লোভাসহ অন্যান্য নদীতেও পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। 
বিভিন্ন স্থনে সড়ক ও নির্মাণাধীন কালভার্টের সংযোগসড়ক তলিয়ে যাওয়ায় গোয়াইনঘাট উপজেলা পরিষদের সাথে তোয়াকুল, নন্দিরগাঁও, রুস্তমপুর, পশ্চিম জাফলং, সদর, পূর্ব জাফলং ও মধ্য জাফলং ইউনিয়নের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। জরুরি কাজে উপজেলা সদরে যেতে হলে ওইসব এলাকার লোকজনকে এখন যোগাযোগের মাধ্যম হিসেবে নৌকা ব্যবহার করতে হচ্ছে। 

উপজেলা ত্রাণ ও দূর্যোগ শাখার কর্মকর্তা (পিআইও) শীর্ষেন্দূ পুরকায়স্থ জানান, উপজেলা প্রশাসনের কাছে পর্যাপ্ত ত্রাণ রয়েছে। বন্যা দেখা দিলে পানিবন্দি লোকজনকে উদ্ধার ও আশ্রয়ের জন্য ৫৬টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। আর এই কাজের জন্য উদ্ধারকারী টিমও প্রস্তুত রাখা হয়েছে। 

এদিকে, গোয়াইনঘাট ছাড়াও কোম্পানীগঞ্জ উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে। বিভিন্ন এলাকার গ্রামীণ সড়ক পানিতে তলিয়ে গেছে। ইতোমধ্যে উপজেলার পূর্ব ও পশ্চিম ইসলামপুর, উত্তর ও দক্ষিণ রণিখাই, তেলিখাল এবং ইছাকলস ইউনিয়নের নিম্নাঞ্চলে পানি উঠেছে।