২০২৪ কোপা আমেরিকার দিনক্ষণ চূড়ান্ত

২০২৪ কোপা আমেরিকার দিনক্ষণ চূড়ান্ত

সংগৃহীত

লাতিন আমেরিকা মহাদেশের ফুটবল শ্রেষ্ঠত্ব লড়াইয়ের আসর কোপা আমেরিকা। ২০২৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের মাঠে গড়াবে এই টুর্নামেন্টের পরবর্তী আসর। আগামী বছরের ২০ জুন টুর্নামেন্টের পর্দা উঠবে। আর ১৪ জুলাই শিরোপা নির্ধারণী ফাইনাল দিয়ে শেষ হবে মেগা এই আসর।

মঙ্গলবার (২০ জুন) দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল) আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করেছে। ক্রীড়াভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম ইএসপিএনের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

কোপা আমেরিকার সাধারণত দক্ষিণ আমেরিকার ১০টি দেশ অংশগ্রহণ করে থাকে। তবে এবার কনকাকাফ জোন থেকে খেলবে আরও ছয়টি দেশ। উত্তর, মধ্য আমেরিকার পাশাপাশি ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ থেকে এই ছটি দেশকে খেলার জন্য আমন্ত্রণ জানানো হবে।

কনমেবল প্রেসিডেন্ট আলেজান্দ্রো ডমিনগুয়েজ বলেন, মোট ২৫ দিন ধরে এ টুর্নামেন্ট হবে। কোন কোন শহর ও স্টেডিয়ামে ম্যাচগুলো গড়াবেবে-তা শিগগিরই জানিয়ে দেয়া হবে। সেই সঙ্গে পূর্ণাঙ্গ সময়সূচিও জানানো হবে।

ইতোমধ্যে কোপার ফরম্যাট জানানো হয়েছে। এবার লাতিন আমেরিকার ‘বিশ্বকাপে খেলতে কনকাকাফ অঞ্চলের ৬টি দলকে আমন্ত্রণ জানানো হবে। ২০২৩-২৪ ন্যাশনস লিগ টুর্নামেন্টে খেলে কোয়ালিফাই করে আসতে হবে তাদের।

সাধারণত কোপায় আর্জেন্টিনা, ব্রাজিলসহ দক্ষিণ আমেরিকার সব ফুটবল খেলুড়ে দল অংশ নেয়। তবে অন্য অঞ্চল থেকে দল অতিথি করার ঐতিহ্য রয়েছে তাদের। বর্তমানে কোপা আমেরিকা ও বিশ্বকাপ চ্যাম্পিয়ন লিওনেল মেসির আর্জেন্টিনা।

আগামী ২০২৬ সালে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় বসবে বিশ্বকাপের আসর। সঙ্গত কারণে কোপা আমেরিকাকে মেসি-নেইমারদের জন্য বিশ্বমঞ্চের মহড়া বলছেন ফুটবল বোদ্ধারা। ফলে মহাদেশের লড়াইয়ে নামতে উন্মুখ হয়ে আছে দলগুলো।