লর্ডস টেস্টেও ছড়াতে পারে রোমাঞ্চ

লর্ডস টেস্টেও ছড়াতে পারে রোমাঞ্চ

সংগৃহীত

লর্ডস টেস্ট রোমাঞ্চকর করে তুলতে ইংলিশরা এখনো ঢের পিছিয়ে, জিততে হলে তাদের ইতিহাস বদলাতে হবে; কঠিন সমীকরণ তাদের সামনে। এটা টপকানো পরিস্থিতি বিবেচনায় বেশ কঠিনই বটে। আজ রোববার ম্যাচের পঞ্চম ও শেষ দিনে জয়ের জন্য এখনো চাই ২৫৭ রান, হাতে মোটে ৬ উইকেট।

দ্বিতীয় ইনিংসের শুরুটা দুর্দান্ত হলেও, শেষটা নিজেদের মতো সাজাতে পারেনি অস্ট্রেলিয়া। তাদের ইনিংস থামে ২৭৯ রানে৷ প্রথম ইনিংস থেকে ৯১ রানের লিড পাওয়ায় ইংলিশদের সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ৩৭১ রান! এখন পর্যন্ত লর্ডসে এত বড় সংগ্রহ তাড়া করে জিততে পারেনি কোনো দল।

লর্ডসে সর্বোচ্চ ৩৪৪ রান তাড়া করে জয়ের রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের। তবুও তা অনেক যুগ আগে, সেই ১৯৮৪ সালে। এবার ইংল্যান্ডকে জিততে হলে তাই লর্ডসের ইতিহাস নতুন করে লিখতে হবে। যেখানে এই মাঠে ইংল্যান্ড সর্বোচ্চ ২৮২ রান তাড়া করে জিতেছিল ২০০৪ সালে, নিউজিল্যান্ডের বিপক্ষে।

রেকর্ড রান তাড়া করতে নেমে ৪ উইকেটে ১১৪ রান নিয়ে দিনশেষ করেছে ইংল্যান্ড। যদিও শুরুটা মোটেও ভালো হয়নি, ৪৫ রান তুলতেই ভেঙে যায় টপ অর্ডার। ক্রাউলি, ওলে পোপ ও হ্যারি ব্রুক ফেরেন যথাক্রমে ৩, ৩ ও ৪ রান করে। আরেক ব্যাটার জো রুটের ব্যাটে আসে ১৮ রান।

তবে পঞ্চম উইকেটে বেন ডাকেট ও স্টোকসের ৬৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে এখনো স্বপ্ন দেখছে স্বাগতিকরা। এই জুটির দৃঢ়তায় আর কোনো উইকেট না হারিয়ে ইংলিশরা চতুর্থ দিন শেষ করেছে ১১৪ রানে। তিন তিনবার জীবন পেয়ে বেন ডাকেট ৫০ ও স্টোকস অপরাজিত আছেন ২৯ রানে। দুটো করে উইকেট নেন স্টার্ক ও কামিন্স।

এর আগে শনিবার ২৭৯ রানে শেষ হয় অজিদের দ্বিতীয় ইনিংস। ২ উইকেটে ১৮৭ রান তোলা অজিরা শেষ ৮ উইকেট হারিয়েছে মাত্র ৯২ রানে। আর শেষ পাঁচ উইকেট পড়েছে মোটে ৪০ রানে। অজিদের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৭৭ রান করেন উসমান খাজা। এদ্বিতীয় সর্বোচ্চ ৩৪ রান আসে স্টিভেন স্মিথের ব্যাট থেকে।

বল হাতে ভয়ংকর ছিলেন স্টুয়ার্ট ব্রড, ৪ উইকেট শিকার করেন তিনি। এছাড়া ২টি করে উইকেট নেন জস টং আর ওলি রবিনসন। এদিকে প্রথম ইনিংস থেকে ৯১ রানের লিড থাকায় ইংল্যান্ডের সম্মুখে লক্ষ্য দাঁড়ায় ৩৭১ রান।