নোয়াখালীতে পানিতে ডুবে ৫ শিশুর মৃত্যু

নোয়াখালীতে পানিতে ডুবে ৫ শিশুর মৃত্যু

প্রতীকী ছবি

নোয়াখালীর কবিরহাট, সুবর্ণচর ও হাতিয়া উপজেলায় একদিনে পানিতে ডুবে দুই সহোদর ভাইসহ পাঁচ শিশুর মৃত্যু হয়েছে। এ নিয়ে গত ৭২ ঘণ্টায় আট শিশু পানিতে ডুবে মৃত্যু বরণ করেছে।

বুধবার (৫ জুলাই) সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ৩টা পর্যন্ত পাঁচ শিশু এবং সোমবার (৩ জুলাই) ও মঙ্গলবার (৪ জুলাই) তিন শিশু মৃত্যুর ঘটনা ঘটে।

বুধবার নিহত শিশুরা হলো কবিরহাট উপজেলার চাপরাশিরহাট ইউনিয়নের রামেশ্বপুর গ্রামের ছিদ্দিক ভূঁইয়া বাড়ির আবু নাছেরের ছেলে রিফাত (৯) রিফান (৭) সুবর্ণচর উপজেলার চরওয়াপদা ইউনিয়নের চর বৈশাখী গ্রামের মো: হোসেনের মেয়ে রিয়া বেগম (৯) ও তার ভাই সালাউদ্দিনের মেয়ে নাসরিন আক্তার (১১) এবং হাতিয়া উপজেলার সুখচর ইউনিয়নের লামছরি গ্রামের নিজাম উদ্দিনের মেয়ে নিহা (৫)।

জানা গেছে, দুপুর পৌনে ১টার দিকে রিফাত ও তার ভাই রিফান পুকুরের পাশে অন্য শিশুদের সাথে খেলছিল। ওই সময় প্রতিবন্ধী রিফাত ও তার ভাই রিফান পুকুরের পানিতে ডুবে তলিয়ে যায়। তাৎক্ষণিক তাদের উদ্ধার করে কবিরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের দুই ভাইকে মৃত ঘোষণা করেন।

হাতিয়ার শিশু নিহা সকাল ৯টার দিকে পরিবারের সদস্যদের অগোচরে পুকুরের পানিতে ডুবে মারা যায়। সকাল সাড়ে ৯টার দিকে নিহতের পরিবারের সদস্য বিষয়টি পুলিশকে অবহিত করে।

অপরদিকে, সুবর্ণচর উপজেলার চর বৈশাখী গ্রামের রিয়া বেগম (৯) ও তার চাচাতো বোন নাসরিন আক্তার (১১) পরিবারের সাথে ঢাকায় বসবাস করত। তারা ঈদুল আজহার ছুটিতে গ্রামের বাড়ি আসে। তারা সাঁতার কাটতে জানে না। বুধবার দুপুর ৩টার দিকে দুই বোন পুকুরের পানিতে ডুবে মারা যায়। ওই সময় তাদের পরিবারের সদস্যরা পারিবারিক কাজে ব্যস্ত ছিল। পরে পরিবারের সদস্যরা অনেক খোঁজাখুজির পর পুকুর থেকে অচেতন অবস্থায় তাদের উদ্ধার করে নোয়াখালী জেনারেল হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

এর আগে সেনবাগ ও সুবর্ণচর উপজেলায় পানিতে ডুবে তিন শিশুর মর্মান্তিক মৃত্যুর হয়েছে। মঙ্গলবার (৪ জুলাই) দুপুর ১২টার দিকে সেনবাগ উপজেলার ৪ নম্বর কাদরা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের পুরস্কর গ্রামের হাফেজ আব্দুল মজিদের বাড়িতে নিজাম উদ্দিনের মেয়ে নিঝুম (৬) নামে এক শিশুর মর্মান্তিক মৃত্যু হয়।

কাদরা ইউনিয়ন পরিষদের ৩ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য (মেম্বার) মো: আব্দুল হাকিম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, নিঝুম দুপুরে বাড়ির উঠানে অন্য শিশুদের সাথে খেলছিল। ওই সময় সে পুকুরের পানিতে ডুবে তলিয়ে যায়। পরে সে ভেসে উঠলে তাৎক্ষণিক তাকে উদ্ধার করে সেনবাগ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

অপরদিকে সোমবার (৩ জুলাই) দুপুরে জেলার সুবর্ণচর উপজেলার চরজুবলী ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের দক্ষিণ কচ্ছপিয়া গ্রামের মামুন হোসেনের মেয়ে সামিয়া আক্তার (২) ও চরজব্বার ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের মো: আরিফের মেয়ে বিবি আয়েশা (২২ মাস) পানিতে ডুবে মারা যায়।