বন্দে ভারত-এর পরে, ভারতীয় রেলে যোগ হচ্ছে নতুন ট্রেন বন্দে সাধারণ

বন্দে ভারত-এর পরে, ভারতীয় রেলে যোগ হচ্ছে নতুন ট্রেন বন্দে সাধারণ

বন্দে সাধারণ ট্রেন। (ছবিঃ সংগৃহীত)

পরিষেবা হোক বা আরামদায়ক যাত্রা, সবদিক থেকে বিচার করলেই ভারতীয় রেল ভারতের সবথেকে ভালো যাতায়াতের মাধ্যম। ভারতে প্রতিদিন কোটি কোটি মানুষ এই ট্রেনের মাধ্যমে নিজের গন্তব্যে পৌঁছান। ভারতের এই রেল পরিষেবা পৃথিবীর মধ্যেও একটা স্থান করে নিয়েছে। এই মুহূর্তে ভারতীয় রেল পৃথিবীর মধ্যে চতুর্থ স্থান করে নিয়েছে রেল পরিষেবার দিক থেকে। এই ট্রেন পরিষেবা শুধুই পরিসরেই বড় নয়, সব দিক দিয়েই এই ট্রেন পরিষেবা দারুন। এই ভারতীয় রেলের কাছেই আছে রাজধানী কিংবা শতাব্দীর মত ট্রেন। আবার এই ভারতীয় রেল আপনাকে বন্দে ভারত এক্সপ্রেসের সুবিধাও দেয়।

তবে, এবারে মনে করা হচ্ছে সাধারণের কথা মাথায় রেখে খুব শীঘ্রই ভারতীয় রেলের পরিসরে যুক্ত হবে আরো একটি নতুন ট্রেন, বন্দে সাধারণ এক্সপ্রেস। এই ট্রেনের ভাড়া বন্দে ভারতের থেকে অনেকটাই কম হবে। পাশাপাশি, এই ট্রেন আপনাকে একেবারেই বন্দে ভারতের মতো পরিষেবা দেবে। সব মিলিয়ে এই ক্ষেত্রে সাধারণ মানুষের লাভ বেশি। তবে হ্যা, এই ট্রেনে কিন্তু আপনি এসির সুবিধা পাবেন না।

ভারতীয় রেলওয়ের তরফে বলা হয়েছিল যে প্রথম বন্দে সাধারন ট্রেন এই বছরের শেষ নাগাদ ভারতে আসতে পারে। চেয়ার কার সুবিধা সহ এসি বন্দে ভারত ট্রেন আইসিএফ চেন্নাইতে তৈরি করা হচ্ছে। আর নতুন বন্দে সাধারণ এক্সপ্রেস এই একই জায়গায় তৈরি হবে। এখন পর্যন্ত এই বন্দে ভারত ২৩টি রুটে সফলভাবে চলছে। একটি ট্রেন তৈরি করতে প্রায় ১০০ কোটি টাকা খরচ হয়।
মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে, বন্দে সাধারন ট্রেনে মোট ২৪টি এলএইচবি কোচ এবং দুটি লোকোমোটিভ থাকবে।

ট্রেনে এই সুবিধাগুলি পাওয়া যাবে

১. বন্দে সাধারন ট্রেনে যাত্রীরা আধুনিক সব সুবিধা পাবেন বলে আশা করা হচ্ছে, যা বন্দে ভারত ট্রেনে পাওয়া যায়। ট্রেনে বায়ো-ভ্যাকুয়াম টয়লেট, যাত্রীর সমস্ত তথ্যর ব্যবস্থা এবং চার্জিং পয়েন্টের মতো সুবিধা পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

২. যাত্রীদের নিরাপত্তা বাড়াতে প্রতিটি কোচে সিসিটিভি ক্যামেরা বসানো হবে।

৩. বন্দে সাধারণ ট্রেন বন্দে ভারত এক্সপ্রেসের মতো স্বয়ংক্রিয় দরজা সিস্টেমে সজ্জিত হবে।