আর্জেন্টিনায় ৯ পুলিশ কর্মকর্তার কারাদণ্ড

আর্জেন্টিনায় ৯ পুলিশ কর্মকর্তার কারাদণ্ড

সংগৃহীত

গুরুতর বর্ণবাদী অপরাধে সংশ্লিষ্টতার প্রমাণ মেলায় আর্জেন্টিনার ৯ পুলিশ কর্মকর্তাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন রাজধানী বুয়েন্স এইরেসের একটি আদালত। এই প্রথম বর্ণবাদিতার অপরাধে প্রথম প্রাতিষ্ঠানিক সাজা ঘোষণা করা হলো দক্ষিণ আমেরিকার দ্বিতীয় বৃহত্তম এই দেশটিতে।

মামলার অভিযোগপত্র অনুসারে, সাজাপ্রাপ্ত ওই পুলিশ সদস্যরা ২০২১ সালে লুকাস গঞ্জালেস নামের ১৭ বছর বয়সী এক কৃষ্ণাঙ্গ তরুণকে গুলি করে হত্যা এবং তার তিন বন্ধুকে আটক করে অকথ্য নির্যাতন চালিয়েছিলেন।

এক প্রতিবেদনে জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলে জানিয়েছে, বুয়েন্স এইরেসের একটি ক্লাবে ফুটবল অনুশীলন শেষে নিজের গাড়িতে করে বাড়ি ফিরছিলেন লুকাস গঞ্জালেস ও তার তিন বন্ধু। গাড়িতে চালকের পাশের আসনে বসেছিলেন লুকাস।

এ সময় হঠাৎ পুলিশের একটি গাড়ি তাদের পেছন থেকে তাড়া শুরু করে। গাড়িটিতে আর্জেন্টাইন পুলিশের সঙ্গে সংশ্লিষ্ট কোনো চিহ্ন না থাকায় লুকাস ও তার বন্ধুরা ভাবেন, দুর্বৃত্তরা তাদের তাড়া করছে। এ সময় নিজেদের গাড়ির গতি বাড়িয়ে পালানোর চেষ্টা করেন তারা।

এদিকে পেছনের গাড়িটিও গতি বাড়িয়ে লুকাসের গাড়ির কাছাকাছি চলে আসে, চালানো হয় গুলি। দু’টো গুলি লাগে লুকাসের মাথায়; এতে ঘটনাস্থলেই নিহত হন তিনি। তার তিনবন্ধুকে এরপর গাড়ি থেকে বের করে বেধড়ক পেটান পুলিশ সদস্যরা, সেই সঙ্গে তাদের গায়ের বিভিন্ন স্থানে চেপে ধরা হয় জ্বলন্ত সিগারেট।

ADVERTISEMENT

এই ঘটনা ঘটার পর অপরাধী ওই পুলিশ সদস্যদের বিচারের দাবিতে বিক্ষোভ শুরু হয় বুয়েন্স এইরেসে। এর মধ্যেই তাদের গ্রেপ্তার ও বিচারকাজ শুরু হয়।

এ ঘটনায় মামলা হয়েছিল মোট ১১ জন পুলিশ সদস্যের বিরুদ্ধে। বৃহস্পতিবার ৯ পুলিশ সদস্যকে ৪ থেকে  ৮— বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। বাকি ৩ জনকে খালাস দেওয়া হয়েছে।

আদালতের রায়ে সন্তোষ প্রকাশ করে বাদিপক্ষের আইনজীবী গ্রেগোরিও দালবন বলেছেন, ‘আমরা খুশি, কারণ, এর আগে কখনোই বর্ণবাদী ঘৃণার কারণে প্রাতিষ্ঠানিক সহিংসতার বিচার পাইনি।’

লুকাস গঞ্জালেস ও তার তিন বন্ধু বারাকাস সেন্ট্রাল ক্লাবের যুব দলে খেলতেন। লুকাস মারা যাওয়ার পর চার কিশোরকেই অপরাধচক্রের সদস্য প্রমাণ করার চেষ্টা করেছিল পুলিশ। আদালতে দাবি করা হয়, লুকাস ও তার বন্ধুরা আগে গুলি চালানোয় বাধ্য হয়ে পুলিশও গুলি চালায় আর সেই গুলিতেই প্রাণ যায় লুকাসের। লুকাসরা গুলি চালিয়েছিলেন- এ কথা বিশ্বাস করানোর জন্য গাড়িতে একটি বন্দুকও রেখে দিয়েছিল পুলিশ। পরে দেখা যায় সেটা আসলে খেলনা বন্দুক।