রাঙামাটিতে ধর্ষণ মামলায় দুজনের ১৪ বছরের কারাদণ্ড

রাঙামাটিতে ধর্ষণ মামলায় দুজনের ১৪ বছরের কারাদণ্ড

প্রতীকী ছবি

ধর্ষণ মামলায় অভিযুক্ত দুই আসামিকে ১৪ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন রাঙামাটি বিশেষ ট্রাইব্যুনাল নং-১ বিচারক আদালত। একই সঙ্গে প্রত্যেক আসামিকে ২০ হাজার টাকা জরিমানা, আনাদায়ে আরও এক বছরের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়।

আসামিরা হলেন-মো. ইউছুফ ও মো. ছিদ্দিক মিয়া। সোমবার দুপুর একটার দিকে রাঙামাটি বিশেষ ট্রাইব্যুনাল নং-১ বিচারক মো. সহিদুল ইসলাম এই দণ্ডাদেশ দেন। তবে আসামি ছিদ্দিক মিয়া পালতক থাকায় তাকে দ্রুত গ্রেফতারের মাধ্যমে আদেশ মঞ্জুর করার নিদের্শও দেওয়া হয়।

আদালত সূত্রে জানা গেছে, ১৯৯১ সালে ২২ নভেম্বর ১৭ বছরের এক কিশোরীকে বিদ্যালয় থেকে বাড়ি ফিরার পথে অভিযুক্ত আসামি মো. ইউছুফ ও মো. ছিদ্দিক মিয়া ধর্ষণ করে। ঘটনাটি জানাজানি হলে ক্ষতিগ্রস্ত পরিবার অভিযুক্ত আসামিদের বিরুদ্ধে থানায় অভিযোগ দাখিল করেন। পরে দুই আসামির মধ্যে মো. ইউসুফকে গ্রেফতার করে পুলিশ আদালতে হাজির করলে মামলার বিচার কার্যক্রম শুরু হয়।

দীর্ঘ বছরের সাক্ষী প্রমাণের ভিত্তিতে আদালত ১৯৮৩ সালের নারী নির্যাতন অধ্যাদেশ ৪ এর (গ) ধারায় আসামিদের দোষী সাব্যস্ত করেন রাঙামাটি বিশেষ ট্টাইব্যুনাল নং-১ বিচারক আদালত। পরে অভিযুক্ত দুই আসামির বিরুদ্ধে সাজার আদেশ দেন। পালকত আসামি যে দিন গ্রেফতার হবে, সেদিন থেকে তার সাজা কার্যক্রম শুরু হবে বলেও ঘোষণা দেওয়া হয়।