নবজাতকের মৃত্যু : সেন্ট্রাল হাসপাতালের ২ চিকিৎসকের জামিন

নবজাতকের মৃত্যু : সেন্ট্রাল হাসপাতালের ২ চিকিৎসকের জামিন

প্রতীকী ছবি।

চিকিৎসায় অবহেলার কারণে নবজাতকের মৃত্যু ও মায়ের জীবন মৃত্যুঝুঁকিতে ফেলার অভিযোগে করা মামলায় গ্রেফতার রাজধানীর গ্রিন রোডের সেন্ট্রাল হাসপাতালের দুই চিকিৎসক জামিন পেয়েছেন।

ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত মঙ্গলবার (১৮ জুলাই) এ আদেশ দেন।

জামিন পাওয়া দুই চিকিৎসক হলেন হলেন- মুনা সাহা ও শাহজাদী মুস্তার্শিদা সুলতানা।

গত ১৪ জুন সেন্ট্রাল হাসপাতাল থেকে এই দুই চিকিৎসককে গ্রেফতার করা হয়।

এর আগে নবজাতকের বাবা ইয়াকুব আলী চিকিৎসায় অবহেলায় নবজাতকের মৃত্যু ও স্ত্রীর জীবন মৃত্যুঝুঁকিতে পড়েছে- এমন অভিযোগ এনে সেন্ট্রাল হাসপাতালের মোট ছয়জনের বিরুদ্ধে মামলা করেন। তারা হলেন, ডা: শাহজাদী মুস্তার্শিদা সুলতানা, ডা: মুনা সাহা, ডা: মিলি, সহকারী জমির, এহসান ও হাসপাতালের ম্যানেজার পারভেজ। মামলায় কয়েকজন ‘অজ্ঞাতনামা’ আসামির কথাও উল্লেখ করা হয়।

মামলা সূত্রে জানা যায়, কুমিল্লার তিতাস উপজেলার অন্তঃসত্ত্বা মাহবুবা রহমানকে গত ৯ জুন রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে ভর্তি করা হয়। স্বাভাবিক প্রসবের ইচ্ছা ছিল তার। মাহবুবাকে যে চিকিৎসকের অধীনে ভর্তি করা হয়, সেই চিকিৎসক তখন দেশে ছিলেন না। তার অনুপস্থিতির কথা রোগী বা রোগীর স্বজনদের জানানো হয়নি। অন্য একজন চিকিৎসক স্বাভাবিক প্রসব করাতে ব্যর্থ হয়ে অস্ত্রোপচার করেন। ১১ জুন নবজাতকের মৃত্যু হয়।

অন্যদিকে মাহবুবার শারীরিক অবস্থাও খারাপের দিকে যায়। তার আইসিইউ দরকার ছিল। কিন্তু সেন্ট্রাল হাসপাতালে তা ছিল না। তাকে পাশের ল্যাবএইড হাসপাতালে নেয়া হয়। সেখানে ১৮ জুন তার মৃত্যু হয়।