যৌতুকের জন্য অন্তঃসত্ত্বা স্ত্রীকে হত্যা, স্বামীর মৃত্যুদণ্ড

যৌতুকের জন্য অন্তঃসত্ত্বা স্ত্রীকে হত্যা, স্বামীর মৃত্যুদণ্ড

প্রতীকী ছবি।

চট্টগ্রামে যৌতুকের জন্য স্ত্রীকে হত্যার দায়ে স্বামীকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। স্ত্রী তিন মাসের অন্তঃসত্ত্বা ছিলেন। আজ বুধবার (১৯ জুলাই) দুপুরে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ চট্টগ্রামের বিচারক ফেরদৌস আরা এ রায় দেন।

প্রথম আলোকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি খন্দকার আরিফুল আলম। তিনি বলেন, যৌতুকের জন্য স্ত্রীকে হত্যার দায়ে স্বামীকে মৃত্যুদণ্ড এবং তিন লাখ টাকা জরিমানা করেছেন আদালত।

আদালত সূত্র জানায়, ২০১৮ সালের অক্টোবরে চট্টগ্রামের ফটিকছড়ির ভুজপুর থানার দাতমারা ইউনিয়নের আবু বক্করের মেয়ে সুমী আক্তারের সঙ্গে একই এলাকার মহিউদ্দীনের বিয়ে হয়। বিয়ের পর থেকে এক লাখ টাকা যৌতুকের জন্য স্ত্রীকে নির্যাতন করে আসছিলেন মহিউদ্দীন। ২০১৯ সালের ১৪ আগস্ট নির্যাতনে সুমী আক্তারের মৃত্যু হয়।

এ ঘটনায় একই বছরের ২৬ আগস্ট সুমীর বাবা আবু বক্কর বাদী হয়ে আদালতে মামলা করেন। আদালত পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দেন। তদন্ত শেষে পিবিআই প্রতিবেদন দেয়। ২০২১ সালের ৫ জানুয়ারি অভিযোগ গঠনের মধ্য দিয়ে এ মামলার বিচার শুরু হয়। আটজন সাক্ষীর সাক্ষ্য শেষে আদালত আজ এ রায় দেন।

রায়ের আদেশে সন্তুষ্টি প্রকাশ করে নিহত সুমীর বাবা আবু বক্কর প্রথম আলোকে বলেন, রায় যেন দ্রুত কার্যকর হয়। আসামি আপিল করলেও উচ্চ আদালতে যেন এ রায় বহাল থাকে।

আদালতের বেঞ্চ সহকারী কফিল উদ্দিন প্রথম আলোকে বলেন, রায় ঘোষণার সময় আসামি মহিউদ্দীন উপস্থিত ছিলেন। পরে আদালতের নির্দেশে তাঁকে কারাগারে পাঠানো হয়েছে।