অতিরিক্ত চিনি খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া

অতিরিক্ত চিনি খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া

প্রতীকী ছবি।

চিনি বা মিষ্টি কে না পছন্দ করে? কিন্তু জানেন কি, এই চিনি বিষ হয়ে আপনার স্বাস্থ্যের ক্ষতি করছে। আর আজ আমরা জানবো চিনি বা মিষ্টি জাতীয় খাবারের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। চলুন জেনে নিই-

দৃষ্টিশক্তি বিনষ্ট হতে পারে
অতিরিক্ত চিনি খেলে দৃষ্টিশক্তি নষ্ট হতে পারে। কারণ চিনি খাওয়া থেকে উচ্চ রক্তে শর্করার মাত্রা প্রতিটি রক্তনালীকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। এতে দৃষ্টি ঝাপসা, ছানি, গ্লুকোমা, রেটিনোপ্যাথির মতো সমস্যা হতে পারে। ঠিক এই কারণেই ডায়াবেটিস বা পলিউরিয়ায় আক্রান্ত ব্যক্তিদের দৃষ্টিশক্তিতে সমস্যা হয়। কোনো কোনো সময় রাতকানা রোগের কারণ হতে পারে চিনি।

মানসিক রোগ হতে পারে
চিনি কার্যত একটি ওষুধের মতো। অতিরিক্ত চিনি খাওয়ার অভ্যাস মানসিক রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। মাথাব্যথা, অলসতা, বিরক্তি ইত্যাদি নানা রোগ হতে পারে। বয়স্কদের ক্ষেত্রে অ্যালঝেইমার্সও হতে পারে।

ত্বকের প্রদাহ
অতিরিক্ত চিনি খেলে ত্বকে প্রদাহ হতে পারে। ব্রণ, রোসেসিয়া, সোরিয়াসিস এবং একজিমার মতো রোগ ত্বকে দাগ ফেলে দিতে পারে।

হার্ট দুর্বল হয়ে যাওয়া
অতিরিক্ত চিনি খেলে হার্ট দুর্বল হয়ে যেতে পারে। এর ফলে হৃদরোগ হয়। এছাড়া এটি উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস বা পলিউরিয়া এবং স্ট্রোকের ঝুঁকিও বাড়ায়।

স্মৃতিশক্তি হ্রাস
অতিরিক্ত চিনি বা মিষ্টি খাওয়া মস্তিষ্কে খারাপ প্রভাব ফেলে। ফলে স্মৃতিশক্তি কমে যেতে পারে। মনে রাখতে সমস্যা হওয়া, দুর্বল স্নায়ুতন্ত্রসহ মস্তিষ্কের নানাবিধ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।