ইসরাইল গৃহযুদ্ধের পথে : সাবেক প্রধানমন্ত্রী ওলমার্ট

ইসরাইল গৃহযুদ্ধের পথে : সাবেক প্রধানমন্ত্রী ওলমার্ট

ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী এহুদ ওলমার্ট

ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী এহুদ ওলমার্ট বলেছেন, দেশ মারাত্মক ঝুঁকির মুখে রয়েছে এবং ক্রমেই গৃহযুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে। ব্রিটিশ গণমাধ্যম চ্যানেল ফোর নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

ব্যাপক প্রতিবাদ ও গণবিক্ষোভ সত্ত্বেও ইসরাইলি পার্লামেন্ট গত সোমবার সুপ্রিম কোর্টের ক্ষমতা খর্ব করা সংক্রান্ত একটি বিল পাস করেছে। এর ফলে বাস্তবে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মন্ত্রিসভার ক্ষমতা বাড়বে।

এ বিল পাসের পর দেশজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছেন চিকিৎসা।

বিদ্যমান পরিস্থিতিতে ওলমার্ট আরো বলেন, ইসরাইলের মন্ত্রিসভা গণতন্ত্রের ভিত্তিগুলোর জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে যা আমাদের পক্ষে সহ্য করা সম্ভব নয়।

গৃহযুদ্ধ বলতে তিনি কী বোঝাতে চাইছেন- এমন প্রশ্নে ওলমান স্পষ্ট করেন যে, ‘হ্যাঁ, আমি বলতে চাচ্ছি, রাষ্ট্রের স্থিতিশীলতা ও সরকারের কার্য সম্পাদনের ক্ষমতা এবং ইসরাইলি জনসংখ্যার একটি বড় অংশের আনুগত্যের সমস্ত সম্ভাব্য প্রভাবসহ নাগরিক অবাধ্যতা।’

ওলমার্ট ব্যাখ্যা করে বলেন যে, ‘নাগরিক অবাধ্যতা এমন একটি সরকারের দিকে যাচ্ছে যাকে জনসংখ্যার একটি বড় অংশ অবৈধ বলে মনে করে। সরকার ইসরাইলি গণতন্ত্রের ভিত্তি হুমকিতে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। এবং এটি এমন কিছু নয় যা আমরা গ্রহণ করতে পারি বা আমরা সহ্য করতে পারি।’

ইসরাইলি গুপ্তচর সংস্থা মোসাদের সাবেক প্রধান ড্যানি ইয়াটোম বলেছেন, বিচারিক কাঠামোতে পরিবর্তন আনার প্রতিবাদে বর্তমান প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ করা উচিত ছিল।

এর আগে ইসরাইলের সাবেক যুদ্ধমন্ত্রী বেনি গান্তজ সতর্ক করে বলেছিলেন, বিচারিক কাঠামো পরিবর্তনের বিল পাস করা হলে গৃহযুদ্ধ দেখা দিতে পারে।

সুপ্রিম কোর্টের ক্ষমতা হ্রাসের প্রস্তাবটি সোমবার সংসদে পাস হওয়ার পর থেকে ইসরাইলের গুরুত্বপূর্ণ শহরগুলো অস্থিরতা ও ব্যাপক বিক্ষোভ হয়। বিক্ষোভকারী ও সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

সূত্র : জেরুসালেম পোস্ট, পার্সটুডে