দুর্ঘটনায় দাঁত পড়লে বা নড়লে কী করবেন

দুর্ঘটনায় দাঁত পড়লে বা নড়লে কী করবেন

প্রতীকী ছবি।

পড়ে গিয়ে, দুর্ঘটনায় বা অন্য কোনোভাবে দাঁত ক্ষতিগ্রস্ত হতে পারে, বিশেষ করে শিশুদের। সঠিক সময়ে সঠিক ব্যবস্থাপনায় আক্রান্ত দাঁত স্বাভাবিক হয়ে উঠতে পারে। দাঁতে আঘাত পেলে সাধারণত যা হয়—

দাঁত ভাঙা

দাঁত ভাঙার গভীরতার ওপর নির্ভর করে উপসর্গ ও চিকিৎসাব্যবস্থা। দাঁতের তিনটি স্তরের ভেতরকার মজ্জার কাছাকাছি না পৌঁছালে অমসৃণতা বা খসখসে ছাড়া তেমন কোনো অনুভূতি হয় না। মজ্জার কাছাকাছি গেলে শিরশির অনুভূতি ও মজ্জা আক্রান্ত হলে অনেক ব্যথা এমনকি রক্ত দেখা যায়। মজ্জা ক্ষতিগ্রস্ত হলে এন্ডোডন্টিক চিকিৎসার বিকল্প থাকে না। দাঁত ওঠার পর দুই থেকে আড়াই বছর লেগে যায় তার শিকড়ের পরিপূর্ণতায়। শিকড় তৈরির সময় মজ্জা ক্ষতিগ্রস্ত হলে রুট ক্যানেল চিকিৎসার আগে কৃত্রিম পদার্থ দিয়ে শিকড় তৈরির চিকিৎসা নিশ্চিত করা জরুরি।

দাঁত নড়ে যাওয়া

দাঁত নড়ে গেলে বিশেষ চিকিৎসার মাধ্যমে দাঁতটিকে পাশের দাঁতগুলোর সঙ্গে পর্যাপ্ত সময় অনড় অবস্থায় রাখলে দাঁত আবার শক্ত হয়ে যায়। বেশির ভাগ ক্ষেত্রে নড়া দাঁত মরে যায় বলে দাঁতটির আনুষঙ্গিক চিকিৎসার প্রয়োজন পড়তে পারে। নড়ে যাওয়ার পরিমাপ, চিকিৎসকের পরামর্শ মেনে চলা, রোগীর বয়স, শারীরিক অবস্থা ইত্যাদির ওপর চিকিৎসার সাফল্য নির্ভর করে। অনেক সময় দাঁতের শিকড় ভেঙে যায়, রেডিওগ্রাফের মাধ্যমে ভেঙে যাওয়ার স্থান ও ধরন বুঝে দ্রুত চিকিৎসা প্রয়োজন। ক্ষেত্রবিশেষে দাঁত ফেলে দিতে হতে পারে।

দাঁত পড়ে যাওয়া

অনেক সময় দুর্ঘটনা থেকে দাঁত শিকড়সহ বেরিয়ে আসতে পারে। আক্রান্ত ব্যক্তি বা সঙ্গের কেউ দ্রুত দাঁতটিকে খুঁজে দাঁতের ওপরের অংশটি ধরে পরিষ্কার পানিতে ধুয়ে আক্রান্ত ব্যক্তির জিবের নিচে বা চোয়াল ও দাঁতের মধ্যবর্তী স্থানে রেখে প্রাথমিক অন্যান্য চিকিৎসা শেষে দ্রুত অনুমোদিত দন্ত চিকিৎসকের কাছে যেতে হবে। রোগী অজ্ঞান হয়ে গেলে দাঁতটি দুধ বা নরমাল স্যালাইনে ভিজিয়ে চিকিৎসকের কাছে নিতে হবে। এই চিকিৎসার সফলতা নির্ভর করে কত কম সময়ে দাঁতটি চিকিৎসার আওতায় এল, রোগীর বয়স, রোগীর শারীরিক অবস্থা ইত্যাদির ওপর।

দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত দাঁতটির ভালো চিকিৎসা না হলে দাঁত ফেলে কৃত্রিম দাঁত প্রতিস্থাপন জরুরি। বাচ্চাদের দাঁত পড়ে যাওয়ার সময় পর্যন্ত চিকিৎসার মাধ্যমে ধরে রাখতে হবে। একান্ত না হলে দাঁত ফেলে স্পেস মেইনটেইনের প্রয়োজন পড়ে, যাতে স্থায়ী দাঁত আঁকাবাঁকা না হয়।

সুতরাং দুর্ঘটনায় দাঁত ক্ষতিগ্রস্ত হলে দ্রুত দন্ত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। দাঁত ছাড়াও দুর্ঘটনায় চোয়ালের হাড় ভাঙতে পারে, জিবে–ঠোঁট কাটতে পারে। এ ধরনের জটিলতায় সঠিক চিকিৎসা পেতে দেশেই এখন বিশ্বমানের ম্যাক্সিলো ফেসিয়াল চিকিৎসক আছেন।

  • ডা. মো. আসাফুজ্জোহা, রাজ ডেন্টাল সেন্টার, কলাবাগান, ঢাকা