খোলা সয়াবিন তেল বিক্রির সময় বাড়ল ৬ মাস

খোলা সয়াবিন তেল বিক্রির সময় বাড়ল ৬ মাস

প্রতীকী ছবি

ব্যবসায়ীদের দাবির মুখে খোলা সয়াবিন তেল বিক্রির সময় বাড়ানো হয়েছে। সোমবার (৭ আগস্ট) বেলা সাড়ে ১১টায় রাজধানীর কারওয়ান বাজারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কার্যালয়ে সচেতনতামূলক এক সভা হয়। সেখানে এ সিদ্ধান্ত নেয়া হয়।

‘খোলা সয়াবিন তেল বিপণন ও বিক্রয় বন্ধ এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯’ ব্যানারে এ সভায় সভাপতিত্ব করেন অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান। 

তিনি বলেন, গত ১ আগস্ট থেকে বাজারে খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। তবে সেটি কার্যকরে আরও সময় চেয়েছে ভোজ্যতেল বিপণনকারী প্রতিষ্ঠানগুলো। তাদের কথা ভেবে আরও ৬ মাস বাড়ানো হয়েছে।

এএইচএম সফিকুজ্জামান বলেন, ২০১৩ সালের আইনে ভোজ্যতেলে ভিটামিন এ অন্তর্ভুক্তের বিষয়টি যোগ করা হয়। ২০১৯ সালের আইনে প্যাকেট বা বোতলজাত করার বিধান রাখা হয়। এজন্য গত ৩১ জুলাই পর্যন্ত সময় নির্ধারিত ছিল। তবে এর মধ্যে প্রস্তুত ও বিপণনকারী প্রতিষ্ঠানগুলো তা শতভাগ করতে পারেনি।

তিনি বলেন, খোলা সয়াবিন তেলে ভেজাল দেয়া হচ্ছে। এছাড়া পাম তেল বলে তা বিক্রি হচ্ছে। এতে গ্রাহকরা ঠকছেন। তাছাড়া তাদের স্বাস্থ্যহানি হচ্ছে।  ফলে এ আইন বাস্তবায়নের বিকল্প নেই।