মালয়েশিয়ায় হাজারো অভিবাসী গ্রেপ্তার

মালয়েশিয়ায় হাজারো অভিবাসী গ্রেপ্তার

ছবিঃ সংগ্রহীত

করোনা ভাইরাসের বিস্তার রোধে কয়েক হাজার অভিবাসীকে গ্রেপ্তার করেছে মালয়েশিয়া পুলিশ। যেসব অভিবাসীর কাছে কোনো বৈধ কাগজপত্র নেই, তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার রাজধানী কুয়ালালামপুরে পুলিশ এ জন্য অভিযান চালায়। রাষ্ট্রীয় বার্তা সংস্থাকে পুলিশ প্রধান আবদুল হামিদ বাদোর বলেছেন, এসব শ্রমিক যাতে এদিক ওদিক চলাচল করতে না পারেন এবং করোনা রোগের বিস্তার না ঘটাতে পারেন,  তা নিশ্চিত করতে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে। তবে গ্রেপ্তার করা অভিবাসীদের মধ্যে কোনো বাংলাদেশি আছেন কিনা বা থাকলেও কতজন তা স্পষ্ট করে জানা যায় নি। মিডিয়ায় যেসব ছবি প্রকাশ হয়েছে তাতে দেখা যায়, আইন প্রয়োগকারী বিপুল সংখ্যক এজেন্ট সুরক্ষামুলক পোশাক পরে গ্রেপ্তার অভিযান পরিচালনা করছেন। রাজধানীতে যে অংশে বিদেশী শ্রমিকরা অবস্থান করেন সেখানেই এই অভিযান পরিচালনা করা হয়।

ওদিকে অভিবাসীদের বন্দিশিবির থেকে শিশু ও ঝুঁকিতে থাকা ব্যক্তিদের মুক্তি দেয়ার জন্য মালয়েশিয়ার কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।
অন্যদিকে আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের ফিল রবার্টসন টুইটে বলেছেন, এভাবে অভিবাসী আটক করায় মালয়েশিয়ায় করোনা মহামারি আরো খারাপের দিকে যাওয়ার ঝুঁকি সৃষ্টি হবে। এটা হবে দুই দিক দিয়ে। এক, তাদেরকে যে ক্যাম্পে আটক রাখা হবে সেখানে করোনা ছড়িয়ে পড়ার ঝুঁকি থাকবে। ‍দুই, যেসব অবৈধ শ্রমিক আছেন তারা সহযোগিতা করবেন না কর্তৃপক্ষকে।

অভিবাসী বিরোধী ওই অভিযানের ছবি শেয়ার করেছে হিউম্যান রাইটস ওয়াচ ও অন্যান্য সংগঠন। কিন্তু এ বিষয়টি নিশ্চিত হতে পারে নি বিবিসি। ওই সব ছবিতে দেখা যায় শত শত মানুষ খুব কাছাকাছি মাটিতে বসে আছেন। তাদেরকে ঘিরে রেখেছে সশস্ত্র পুলিশ বাহিনী।  

উল্লেখ্য, জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, মালয়েশিয়ায় এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন শতাধিক। এখনও দেশটি রয়েছে আংশিক লকডাউনে। এ দেশটি শরণার্থীদের স্বীকৃতি দেয় না। যারা অন্য দেশ থেকে যান তাদেরকে চরম দুর্ভোগে পড়তে হয়। কাজ করতে হয় কম বেতনে।বিবিসি