২০১৫ বিশ্বকাপের মনোবিদকে ফিরিয়ে আনল বিসিবি

২০১৫ বিশ্বকাপের মনোবিদকে ফিরিয়ে আনল বিসিবি

সংগৃহীত

একটা সময় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বহরে দেখা মিলত মনোবিদের। এখন যদিও স্থায়ী কোনো মনোবিদ নেই, তবে সময়ের প্রয়োজনে কখনো কখনো ছোট ছোট কোর্স হয়ে থাকে দক্ষ কোনো মনোবিদের তত্ত্বাবধানে। তবে আবারো স্থায়ী মনোবিদ নিয়োগ দিলো বিসিবি।

দোরগোড়ায় দাঁড়ানো এশিয়া কাপ ও বিশ্বকাপের জন্য ক্রিকেটারদের মানসিকভাবে প্রস্তুত করতে মনোবিদ নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তবে অপরিচিত কেউ নয়, ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশ দলের সাথে কাজ করা ফিল জন্সিকে নিয়ে এসেছে বিসিবি। ইতোমধ্যে কাজও শুরু করে দিয়েছেন তিনি।

২০১৫ বিশ্বকাপের স্মৃতি এখনো অমলিন টাইগার সমর্থকদের মনে। ভঙ্গুর একটা দল নিয়েও নিজেদের ইতিহাসের সেরা বিশ্বকাপ খেলেছিল বাংলাদেশ। ২০২৩ বিশ্বকাপেও বিস্ময় জাগানিয়া কিছু করতে চায় টাইগাররা, তাই আবারো দারস্থ হয়েছে ফিল জন্সির।

সাকিব-মুশফিকদের প্রস্তুত করতে গতকাল শনিবারই মাঠে দেখা গেছে জন্সিকে। খাতা-কলম নিয়ে বেশ কর্মব্যস্ত দেখা যায় তাকে। জানা গেছে, ক্রিকেটারদের ম্যাচ আবহে অনুশীলন করিয়ে মোটিভেট করেন তিনি। ব্যাটসম্যান ও বোলারদের আলাদা লক্ষ্য নির্ধারণ করে দিয়ে ভয়-ঢরহীন খেলার মন্ত্র গেঁথে দেন, যা দেখা গেছে শনিবার বাংলাদেশ দলের অনুশীলনেও।

যদিও জন্সি পেশাদার মনোবিদ নন বরং পারফরম্যান্স সাইকোলজিস্ট বলে পরিচিত তিনি। শুধু ক্রিকেট নয়, অন্যান্য খেলাতে কিংবা বিশ্বের বড় বড় খেলোয়াড়দের ব্যক্তিগত ট্রেনার হিসেবে কাজ করেছেন তিনি।

কাজ করেন বিশ্বের নামি-দামি কর্পোরেট সংস্থার হয়েও। বাংলাদেশ ছাড়াও অস্ট্রেলিয়া জাতীয় দলের সাথে এর আগে কাজ করেছেন তিনি। হাথুরুসিংহের চাওয়াতে আবারো তাকে ডেকে এনেছে বিসিবি। ভারত বিশ্বকাপের প্রস্তুতিতে কোনোরূপ কমতি রাখতে চায় না দেশের ক্রিকেটের সর্বোচ্চ এই সংস্থা।