মস্কোয় গুলি করে নামানো হলো দুটি ড্রোন

মস্কোয় গুলি করে নামানো হলো দুটি ড্রোন

প্রতীকি ছবি

রাশিয়ার এয়ার ডিফেন্স সিস্টেম মস্কোর পশ্চিমে দুটি ড্রোনকে গুলি করে ধ্বংস করেছে। মঙ্গলবার সকালে এই ঘটনা ঘটে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে আল জাজিরা।

মস্কোর মেয়র সের্গেই সবিয়ানিন বলেছেন, মঙ্গলবার ভোরে এই ড্রোন দুইটিকে ধ্বংস করা হয়েছে। মস্কোর তিনটি বিমানবন্দরও কিছুক্ষণের জন্য বন্ধ করে দেয়া হয়েছিল।

তবে এই ড্রোন হামলার ফলে কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি না বা কোনো মানুষ মারা গেছেন কি না, সেটি জানাননি মস্কোর মেয়র।

সংবাদসংস্থা তাস জানিয়েছে, একটি বহুতল বাড়ির অনেকগুলি তলায় কাচ ভেঙেছে। বাড়ির সামনে পার্ক করে রাখা গাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে তা ড্রোনের আক্রমণে কিনা, তা জানানো হয়নি।

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার কৃষ্ণসাগরে দুইটি ড্রোন ধ্বংস করা হয়েছে।

গত সপ্তাহে মস্কো বা তার আশেপাশে একাধিকবার ড্রোন হামলা হয়। এর ফলে মস্কোর আর্থিক হাবে বহুতল বাড়িতে সামান্য ক্ষতি হয়েছে।

মস্কোর দক্ষিণে কালুগা অঞ্চলের গভর্নর বলেছেন, সেখানে একটি ড্রোন হামলাও প্রতিহত করা হয়েছে। টেলিগ্রাম মেসেজিং অ্যাপের একটি রাশিয়ান নিউজ চ্যানেল ম্যাশ জানিয়েছে, কালুগা অঞ্চলে বিধ্বস্ত ড্রোনটি একটি সামরিক বিমানঘাঁটিতে পড়েছিল। এর ফলে সৃষ্ট গর্ত এবং আগুন দ্রুত নিভিয়ে ফেলা হয়। ইউক্রেন কখনও রাশিয়ান ভূখণ্ডে হামলার পিছনে কারা রয়েছে, সে বিষয়ে মন্তব্য করেনি। 

সোমবার ইউক্রেনের প্রধান গোয়েন্দা অধিদপ্তর (জিইউআর) বলেছে, এটি কালুগা অঞ্চলে রাশিয়ান শায়কোভকা সামরিক বিমানঘাঁটিতে হামলার ঘটনা নজরে রাখছে।

ড্রোন হামলার পর মস্কোর চারটি প্রধান বিমানবন্দর - ভনুকোভো, ডোমোদেডোভো, শেরেমেতিয়েভো এবং ঝুকভস্কি বিমান চলাচল সীমিত করা হয়। ৪৫টি যাত্রীবাহী বিমান এবং দুটি পণ্যবাহী ফ্লাইট বাতিল করা হয়েছে বলে জানিয়েছে রাশিয়ুআর বিমান চলাচল কর্তৃপক্ষ রোসাভিয়েটসিয়া।

এদিকে রাশিয়ার মধ্যে হামলা চালিয়ে দূরপাল্লার একটি সুপারসনিক বোমারু বিমান ধ্বংস করেছে ইউক্রেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা এবং বিবিসির যাচাইকৃত ছবিতে দেখা গেছে, সেন্ট পিটার্সবার্গের দক্ষিণে সোলটসি-২ বিমানঘাঁটিতে একটি টুপেলভ টিইউ-২২ জঙ্গিবিমানে আগুন লেগেছে।

খবরে বলা হয়েছে, ছোট্ট একটি ড্রোনের আঘাতেই পুরো বিমানটি ধ্বংস হয়ে গেছে। টিইউ-২২ সুপারসনিক বম্বার শব্দের চেয়েও দ্বিগুণ গতিতে ছুটতে পারে। ইউক্রেনের শহরগুলোতে আক্রমণ করার জন্য এই বিমানটিকে ব্যাপকভাবে ব্যবহার করছে রাশিয়া।