সাইপ্রাসে তিন দিনে ১১৫ সিরীয় অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

সাইপ্রাসে তিন দিনে ১১৫ সিরীয় অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

সাইপ্রাসে তিন দিনে ১১৫ সিরীয় অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

ভূমধ্যসাগরীয় দ্বীপরাষ্ট্র সাইপ্রাসের দক্ষিণ-পূর্ব উপকূল থেকে স্থানীয় সময় সোমবার (২১ আগস্ট) ১৮ সিরীয় অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে পুলিশ।পুলিশ জানিয়েছে, উদ্ধারদের মধ্যে ১১ জন পুরুষ, তিনজন নাবালক, একজন নারী এবং তার তিন সন্তান সিরিয়ার টারতুস থেকে রওনা হয়েছিল।রাষ্ট্রীয় সাইপ্রাস নিউজ এজেন্সি জানিয়েছে, একটি শিশু অজ্ঞান হয়ে যাওয়ায় নারী ও তার শিশুদের হাসপাতালে পাঠানো হয়েছে। বাকি ১৪ জন অভিবাসনপ্রত্যাশীকে রাজধানী নিকোসিয়ার পশ্চিম প্রান্তে একটি অভ্যর্থনা কেন্দ্রে নেওয়া হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, অভিবাসীদের নৌকাটি ডুবে গেছে বলে জানা গেছে।পুলিশ জানিয়েছে, অবৈধ অভিবাসনে সহায়তা করার অভিযোগে ২৩ বছর বয়সী এক ব্যক্তিকে আটক করা হয়েছে।পুলিশ এর আগে গত ৭২ ঘণ্টায় দুটি নৌকা থেকে আরও ৯৭ সিরীয় অভিবাসীকে উদ্ধার করেছে।

পুলিশ জানিয়েছে, তারা রবিবার দ্বীপের দক্ষিণ-পূর্ব উপকূল থেকে প্রায় ১৪ মাইল দূরে ৫৭ জন পুরুষ, ছয় জন নারী এবং ২৩ শিশুসহ একটি নৌকা আটকে দেয়। লেবানন থেকে রওয়ানা হওয়া ৮৬ জনকে একটি পুলিশ টহল জাহাজ তীরে নিয়ে যায় এবং অভ্যর্থনা কেন্দ্রে নিয়ে যায়।

পুলিশ জানিয়েছে, অভিবাসনপ্রত্যাশীদের অবৈধ প্রবেশে সহায়তা করার অভিযোগে ১৮-৩০ বছর বয়সী চারজন পুরুষকে আটক করা হয়েছে।শনিবার, সাইপ্রাসের দক্ষিণ-পূর্ব প্রান্ত থেকে প্রায় ছয় মাইল দূরে ১১ অভিবাসনপ্রত্যাশীসহ আরেকটি ছোট নৌকা আটকে দেয় পুলিশ।পুলিশ জানিয়েছে, ১০ জন পুরুষ এবং একজন নাবালক তাদের ১১ ফুট নৌকায় লেবানন থেকে রওনা হয়েছিল।

এসময় অভিবাসনপ্রত্যাশীদের অবৈধ প্রবেশে সহায়তা করার অভিযোগে ৩১-৪৭ বছর বয়সী তিনজনকে আটক করা হয়।সাইপ্রাসের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সাম্প্রতিক সময়ে সিরিয়ান অভিবাসনপ্রত্যাশীদের সমুদ্রপথে অনুপ্রবেশ বৃদ্ধির কথা জানিয়েছে।সরকারি পরিসংখ্যান অনুসারে, এই বছরের জুন-জুলাই মাসে ১ হাজার ২৮৫টি আশ্রয়ের আবেদন পেয়েছে। যা গত বছরের একই সময়ের তুলনায় এক তৃতীয়াংশেরও কম।

সূত্র : ইউএনবি